কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


যেভাবে চার দিনে কমবে ডায়াবেটিস


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১৬ আগস্ট ২০১৯, শুক্রবার, ৮:৫৪ | স্বাস্থ্য 


বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস এমন একটি শারীরিক অবস্থা যা সারা জীবনের জন্যে বয়ে বেড়াতে হয় এবং সারা বিশ্বে এর কারণে প্রতি বছর ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়।

শরীর যখন রক্তের সব চিনিকে (গ্লুকোজ) ভাঙতে ব্যর্থ হয়, তখনই ডায়াবেটিস হয়। এই জটিলতার কারণে মানুষের হার্ট অ্যাটাক, স্ট্রোক হতে পারে।

এছাড়াও ডায়াবেটিসের কারণে মানুষ অন্ধ হয়ে যেতে পারে, নষ্ট হয়ে যেতে পারে কিডনি এবং অনেক সময় শরীরের নিম্নাঙ্গ কেটেও ফেলতে হতে পারে।

সারা বিশ্বেই এই সমস্যা বেড়ে চলেছে। যে কোন ব্যক্তিই এই ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন।

চিকিৎকদের ভাষ্য, ডায়াবেটিসের এতো ঝুঁকি থাকার পরেও যতো মানুষ এই রোগে আক্রান্ত তাদের অর্ধেকেরও বেশি এই রোগটি সম্পর্কে সচেতন নয়। তবে জীবন যাপনের ক্ষেত্রে কিছু নিয়ম নীতি মেনে চললে অনেক ক্ষেত্রে ডায়াবেটিসকে প্রতিরোধ করা সম্ভব।

ডায়াবেটিস যদিও জেনেটিক এবং আপনার জীবন যাপনের স্টাইলের ওপর নির্ভরশীল তারপরেও আপনি চেষ্টা করলে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারেন।

সেজন্যে আপনাকে খাবার গ্রহণের বিষয়ে বিশেষভাবে সচেতন থাকতে হবে এবং আপনাকে হতে হবে অত্যন্ত সক্রিয় একজন মানুষ।

তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে একটি কার্যকর পদ্ধতির সন্ধান দিয়েছেন চিকিৎসা সংশ্লিষ্টরা। এই পদ্ধতির মাধ্যমে খুব সহজেই মাত্র চার দিনে কমাতে পারেন ডা্য়াবেটিস।

তিনটি ঢেঁড়সের আগা ও গোড়ার অংশ কেটে রাতে এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখতে হবে। সকালে খালি পেটে সবটুকু পানি পান করতে হবে। এভাবে চার দিন ঢেঁড়স ভেজানো পানি পান করার পর ডায়াবেটিস মেপে দেখুন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর