কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে সৌরভ ছড়াচ্ছে রাতের রাণী ‘নাইট কুইন’


 স্টাফ রিপোর্টার | ৩০ জুলাই ২০১৯, মঙ্গলবার, ১১:০৮ | ফিচার 


রাতের আঁধার আলো করে ফোটে ফুলটি! যে কারণে ফুলটিকে ডাকা হয় ‘নাইট কুইন’ নামে। রাতের সাথে রয়েছে নাইট কুইন ফুলের বিশেষ সম্পর্ক। সন্ধ্যা থেকেই একটু একটু করে ফোটার প্রস্তুতি নিতে নিতে গভীর রাতে তার অপার সৌন্দর্য নিয়ে হাজির হয় ফুলটি। সারারাত সৌন্দর্য আর সৌরভ বিলিয়ে ভোরের আলোয় মিলিয়ে যায়।

‘এক রাতের রানী’ নাইট কুইন ফুলকে ধরা হয় সৌভাগ্য আর পবিত্রতার প্রতীক হিসেবে। বলা হয়, যার বাড়িতে এ ফুল ফোটে তার বাড়িতে সৌভাগ্য বয়ে নিয়ে আসে ফুলটি!

কিশোরগঞ্জ শহরেও মঙ্গলবার (৩০ জুলাই) রাতে প্রকৃতির অবদান স্বরূপ ফুটেছে বিস্ময়ঘেরা ‘নাইট কুইন’ ফুল।

শহরের আলোরমেলা এলাকায় জেলা জজের বাসভবনের টবে একটি নয় ফুটেছে দু’টি নাইট কুইন। এছাড়া ফোটার অপেক্ষায় রয়েছে আরো একাধিক ফুল।

রাত ১০টার দিকে গিয়ে দেখা যায়, নাইট কুইন ফুল দু’টি দেখতে যেমন সুন্দর, তেমনি  মন মাতানো গন্ধ।

কিশোরগঞ্জের জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান জানান, সন্ধ্যা থেকেই ফুল দু’টি প্রস্ফুটিত হচ্ছিল। রাত বাড়ার সাথে সাথে দুর্লভ নাইট কুইন ফুল দু’টি নিজেদের সৌন্দর্য মেলে ধরে সৌরভ ছড়াতে থাকে।

জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান আরো জানান, ফুলটিকে সচরাচর দেখা যায় না। ফুল গাছগুলোর জন্ম হয় পাতা থেকে। আর সেই পাতা থেকেই প্রস্ফুটিত হয় অসাধারণ নাইট কুইন ফুল। পাতার যে কোনো দিকে ছোট একটি গুটির মতো বের হয়। এই গুটি আস্তে আস্তে বড় হয়ে ফুলে পরিণত হয়।

জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান এর সহধর্মিণী জেলা যুব উন্নয়ন কেন্দ্রের সিনিয়র প্রশিক্ষক নাজমুন নাহার কাদীর জানান, তিনি আগে কখনো নাইট কুইন ফুল দেখেননি। এখানে এসে গাছটি দেখার পর থেকেই পরিচর্যা করেছেন আর দিন গুণেছেন ‘কবে দেখা মিলবে রাতের রাণী’র।

অবশেষে মঙ্গলবার (৩০ জুলাই) রাতে গাছটিতে দুটি নাইট কুইন ফুল চোখে পড়ে তার। বিস্মিত চোখে বিস্ময়কর রাতের রাণীর সৌন্দর্য আর সৌরভ উপভোগ করছেন তিনি।

নাজমুন নাহার কাদীর এর সঙ্গে আলাপচারিতার মাঝেই নাইট কুইন ফোটার খবরে একনজর দেখতেজেলা জজের বাসভবনে বিচার বিভাগের বেশ কয়েকজন কর্মকর্তা সপরিবারে ছুটে আসেন।

নাজমুন নাহার কাদীর বলেন, বাসায় নাইট কুইন ফুল ফুটেছে, এই আনন্দ ভাগাভাগি করে নিতেও ভীষণ ভালো লাগছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর