কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ৩৩৩ এ কলে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো স্কুল ছাত্রী


 স্টাফ রিপোর্টার | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ৬:৩৮ | বিশেষ সংবাদ 


‘সরকারি তথ্য সেবা সব সময়’ স্লোগান নিয়ে চালু হওয়া ৩৩৩ নম্বরে পাওয়া কলে কিশোরগঞ্জে বাল্যবিয়ে থেকে নবম শ্রেণির এক ছাত্রী (১৫) রক্ষা পেয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) রাতে শহরের বত্রিশ নতুন পল্লী এলাকায় স্কুল ছাত্রীর বাসায় বাল্যবিয়ের আয়োজন চলছিল।

৩৩৩ নম্বরে পাওয়া কলের ভিত্তিতে রাত ১০টার দিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর মো. আল কামাহ্ তমাল সেখানে গিয়ে বাল্যবিয়েটি বন্ধ করে দেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৃহস্পতিবার (১৮ জুলাই) রাতে ৩৩৩ নম্বরে পাওয়া কলে জেলা প্রশাসন জানতে পারে, কিশোরগঞ্জ শহরের বত্রিশ নতুন পল্লী এলাকায় নবম শ্রেণির এক ছাত্রীর বাল্যবিয়ের আয়োজন চলছে।

তৎক্ষণাত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর মো. আল কামাহ্ তমাল ছাত্রীর বাসায় ছুটে যান। সেখানে গিয়ে তিনি দেখতে পান, বরপক্ষও ছাত্রীর বাসায় এসেছে।

স্থানীয় ৯নং ওয়ার্ড কাউন্সিলর মো. এরশাদ খান অভি’র উপস্থিতিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর মো. আল কামাহ্ তমাল বাল্যবিয়ের কুফল এবং সরকারের বিধিবিধান বিষয়ে উভয়পক্ষকে অবহিত করেন।

পরে স্কুল ছাত্রীর বাবা ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দিবেন না বলে মুচলেকা দেন।

প্রসঙ্গত, গত ১০ই জুলাই ৩৩৩ এর মাঠ পর্যায়ে প্রচারণা বিষয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানিয়েছিলেন, আনুষ্ঠানিকভাবে গত বছরের ১২ই এপ্রিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম নাগরিকদের জন্য ৩৩৩ কল সেন্টারটি চালু করার পর এই নম্বরে কলের ভিত্তিতে কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলায় প্রশাসনিক হস্তক্ষেপে শতাধিক বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে।

যে কোন মোবাইল অপারেটর থেকে ৩৩৩ ডায়াল করে সরাসরি সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সাথে যোগাযোগের তথ্য, পর্যটন আকর্ষণ স্থান সমূহ, সরকারি বিভিন্ন তথ্য সেবা এবং বিভিন্ন সামাজিক সমস্যা ও প্রতিকারের বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে।

৬০ পয়সা প্রতি মিনিট কলরেটে দিন-রাত ২৪ ঘন্টা ও সপ্তাহে ৭ দিনই এই হেল্প লাইন ব্যবহার করা যাবে। তবে প্রবাসীদের ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে ডায়াল করতে হবে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর