কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে ক্যান্সার সচেতনতা বিষয়ে সেমিনার


 মো. রফিকুল হায়দার টিটু, স্টাফ রিপোর্টার, কটিয়াদী | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:৫৭ | স্বাস্থ্য 


কটিয়াদীতে ক্যান্সার সচেতনতা বিষয়ে এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশনের আয়োজনে বৃহস্পতিবার (১৮ জুলাই) ডা. আব্দুল মান্নান মহিলা কলেজে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

কলেজ গভর্নিং বডির সভাপতি ডা. মাজাহার মান্নার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের জাতীয় সংসদ সদস্য নূর মোহাম্মদ।

সেমিনারে মুল বক্তব্য উপস্থাপন করেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের প্রধান সমন্বয়কারী ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

এতে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশনের সদস্য ও বিএমএ গাজীপুর এর সাবেক সভাপতি ডা. মো. আবুল কালাম, কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের অধ্যাপক ডা. মো. রুহুল ফোরকান সিদ্দিকি এবং স্বাস্থ্য বিভাগের সাবেক উপ পরিচালক ডা. আব্দুল মুক্তাদির ভূইয়া।

প্রভাষক শামসুজ্জামান সেলিমের সঞ্চালনায় সেমিনারে কলেজের ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তারা স্তন ও জরায়ুমুখের ক্যান্সার বিষয়ে নানা দিক তুলে ধরে জানান, ৩০-৬০ বছর বয়সী মহিলারা প্রতি পাঁচ বছর পর পর বায়া টেস্টের মাধ্যমে স্বাস্থ্য সচেতন থাকতে পারে। প্রতিটি জেলা হাসপাতালে বিনামূল্যে এই বায়া টেস্টের ব্যবস্থা রয়েছে।

এছাড়া সেমিনারে সহজ, স্বাভাবিক অথচ গুরুত্বপূর্ণ কিছু বিষয় তুলে ধরে বলা হয়, একটু সচেতন হলেই নারীরা স্তন ও জরায়ুমুখের ক্যান্সার থেকে নিজেদেরকে রক্ষা করতে পারে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর