কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্মৃতির আলোয় কিশোরগঞ্জ

 মু আ লতিফ | ১৭ জুলাই ২০১৯, বুধবার, ১২:১৪ | বিশেষ নিবন্ধ 


কিশোরগঞ্জ জেলা শহরের গৌরাঙ্গবাজার বহুল পরিচিত। ৬০ দশকের গৌরাঙ্গবাজার আর আজকের গৌরাঙ্গবাজারের মধ্যে তফাৎ অনেক। তখন এতো সুন্দর সুন্দর দোকান ছিলো না, বহুতল ভবন এবং এতো জৌলুসও ছিলো না।

তবে দোকানিদের মধ্যে গভীর ভাব ছিলো এবং যথেষ্ট হৃদ্যতা ছিলো। এখানে আমাদের নিজস্ব একটি লাইব্রেরি ছিলো। এর নামকরণ আমার বড়ভাই বিশিষ্ট মুক্তিযোদ্ধার নামে ‘আজিজিয়া লাইব্রেরি’ রাখা হয়েছিল।

আমার পিতা মরহুম মো. আবদুল ওয়াহেদ তিলে তিলে এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেছিলেন। আমাদের লাইব্রেরিতে পবিত্র কোরআনুল করিম, মাদরাসার কিতাব, বই-পুস্তক ও কাগজ-খাতা বিক্রি করা হতো। এখানে বহু আলেম, শিক্ষক ও গুণী ব্যক্তির ওঠা-বসা করতে আমি দেখেছি।

একজনের কথা আমার বেশ মনে পড়ে। তিনি ছিলেন প্রিন্সিপাল খুরশিদ উদ্দীন আহমদ, পাকুন্দিয়ার অধিবাসী। বিশিষ্ট শিাবিদ ও রাজনীতিক হিসেবে ওই সময় তাঁর বেশ নাম ছিল। আরবি, ফারসি ও ইংরেজিতে তাঁর যথেষ্ট দখল ছিলো।

যতদূর জানা যায়, তিনি যুক্তফ্রন্ট সরকারের এমএলএ নির্বাচিত হয়েছিলেন। পরে তিনি পাকুন্দিয়া কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপালের দায়িত্ব পালন করেছেন। তাঁকেও আমি আমাদের লাইব্রেরিতে বাবার সঙ্গে বহুবার গল্প করতে দেখেছি। আমাকেও তিনি স্নেহ করতেন।

এছাড়াও বয়লার ওয়ালীনেওয়াজ খান, রথখোলার আফতাবউদ্দিন মাস্টার, হয়বতনগর দেওয়ান বাড়ির সৈয়দ রফিকুল্লাহ, লতিফপুরের সিরাজ সাহেব, শোলাকিয়ার বাদশা মিয়া ও তারা মিয়া, শহরের প্রভাবশালী ব্যবসায়ী শৈলেন্দ্র শেখর কালুবাবুসহ শহরের গুণী ব্যক্তিদের আনাগোনা লক্ষ্য করেছি আমাদের গৌরাঙ্গ বাজারের আজিজিয়া লাইব্রেরিতে।

মরহুম আফতাবউদ্দিন মাস্টার সে সময় মুসলিম লীগের একজন প্রভাবশালী নেতা ছিলেন এবং কিশোরগঞ্জ মার্চেন্ট এসোসিয়েশনের সেক্রেটারীর দায়িত্ব পালন করছিলেন। এমন আরো অনেক গুণী ও প্রভাবশালী ব্যক্তিদের আমি আমাদের লাইব্রেরিতে দেখেছি যারা ওই সময় শহরের সার্বিক উন্নয়নের ধারক-বাহক হিসেবে গণ্য হতেন।

আমার মনে আছে, আমাদের লাইব্রেরির পাশেই লোহা-লক্কড়ের একটি দোকান ছিলো। এর মালিক ছিলেন গিরিন বাবু। এখানে নানা ধরণের লোহা বিক্রি করা হতো। পুরাতন লোহা-লক্করও এই দোকানে কেনা হতো।

পরবর্তীকালে গিরিন বাবু ভারতে চলে যান। পরে এখানে একটি পানের দোকান করেন বিনোদ বাবু।  এখন সেই পান দোকান নেই। বিনোদ বাবুর ছেলেরা স্টেশনারী দোকান দিয়েছে। এছাড়াও একইস্থানে আরো  বেশ কটি স্টেশনারী দোকান হয়েছে।

এ সড়কে একটি বিস্কিট ফ্যাক্টরি ছিলো। এর নাম ছিলো ডোরা ফ্যাক্টরি। মালিক ছিলেন ইস্রাঈল মিয়া। এ বিস্কিট ফ্যাক্টরিতে ‘লিলি’  নামে এক ধরণের ছোট মারবেলের মতো গোলাকার বিস্কিট তৈরি হতো। এ বিস্কিটটি সাদা রঙ ও কারুময় ছিলো। ছোট বেলায় এ বিস্কিটটি আমার খুব প্রিয় ছিলো।

এ ফ্যাক্টরির পাশেই ছিলো মদন গোপাল মিষ্টির দোকান, যা বর্তমানে আরো বড় হয়েছে এবং এর যশও বৃদ্ধি পেয়েছে। মদন গোপাল মিষ্টির দোকানটিতে ধীরেন্দ্র বসাক ও বঙ্কিম বসাক দু’ভাই ব্যবসা করতেন। আমি তাঁদেরকে কাকা বলে ডাকতাম। আমাকে দু’জনই খুব আদর-স্নেহ করতেন। মাঝে মাঝে ডেকে নিয়ে সন্দেশ, রসগোল্লা খাওয়াতেন।

এঁরা দু’জনই বাবার কাছে গিয়ে মাঝে মাঝে বসতেন এবং নানা বিষয় নিয়ে আলাপ-আলোচনা ও পরামর্শ করতেন। এঁরা এখন গত হয়েছেন। বর্তমানে এ দোকানের হাল ধরেছেন ধীরেন্দ্র বসাকের ছেলেরা। (চলবে)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর