কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কোহিনূর লাইব্রেরি ও আফসর উদ্দিন লাইব্রেরি নেই

 মু আ লতিফ | ১৪ জুলাই ২০১৯, রবিবার, ৮:৪৮ | বিশেষ নিবন্ধ 


শহীদী মসজিদের সামনে রাস্তার অপর পাশে ছিলো কোহিনূর লাইব্রেরি। এর মালিক ছিলেন মৌ. মোহম্মদ সাইদুর রহমান। তাঁর আরো একটি পরিচয় হলো, তিনি ছিলেন যুক্তফ্রন্ট আমলে নেজামে ইসলামি পার্টির পক্ষে নির্বাচিত এমএলএ, আজিমউদ্দিন হাই স্কুলের শিক্ষক ও কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরির প্রথম সাধারণ সম্পাদক। তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাহেবের নানা শ্বশুরও।

এর পাশেই ছিলো আফসর উদ্দিন লাইব্রেরি। এর মালিকও ছিলেন আজিমউদ্দিন হাই স্কুলের শিক্ষক ও তৎকালীন ইসলামিয়া বোর্ডিং এর সুপার মো. আবদুল আহাদ। তিনি ছিলেন হাওরের বাসিন্দা।

আরো একটি লাইব্রেরির কথা আমার বেশ মনে পড়ে। সেটি ছিলো রঙমহর সিনেমা হলের পূবে অমিয় লাইব্রেরি। এখানে নতুন বই ছাড়াও পুরাতন বইও বিক্রি করা হতো। গরিব ছাত্ররা এখান থেকে কম মূল্যে বই কিনতে পারতো।

জামিয়া ইমদাদিয়ার সামনে রাস্তার অপর পাশে ছিলো কামাল প্রেস, ডা. আবদুল হাই সাহেবের চেম্বার ও ফার্মেসি এবং মানিকখালি চাঁনপুরের শাহ আনোয়ারুল হক এর গেঞ্জির দোকান। পরবর্তীতে শাহ আনোয়ারুল হক ঢাকার ধানমন্ডিতে একজন পীর হিসেবে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছিলেন।

ডা. হাই সাহেবের সহধর্মিনী ছিলেন বিশিষ্ট লেখিকা এবং কিশোরগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মিসেস হাসনা আরা হাই। সাহিত্য ক্ষেত্রে হাসনা আরা হাই এর যথেষ্ট অবদান রয়েছে। বিশেষত মৈমনসিংহ গীতিকা তথা লোক সাহিত্য চর্চায় একজন নারী লেখিকা হিসেবে হাসনা আরা হাই এর অবদান উল্লেখ করার মতো। কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক হিসেবেও ষাটের দশক থেকে রয়েছে তাঁর বিশেষ অবদান।

বর্তমান আহমদ ফার্মেসী ও রিগ্যাল ফার্নিচার এর জায়গায় ভারতী লাইব্রেরিসহ বেশ কিছু দোকান ছিলো। এক সময় হোসেনপুরের সৈয়দ আবদুর রহিম মলু মিয়া সাহেব এখানে আহমদ ফার্মেসী এবং পাশেই সাইকেলের দোকান করেন। ধীরে ধীরে তাঁর ব্যবসার প্রসার হয় এবং তিনি ভারতী লাইব্রেরি ও পেছনের হাজী মনিরউদ্দিন সাহেবের বাসা বাড়িটিও কিনে নেন।

আহমদ ফার্মেসীর সামনের বারান্দায় বসে জুতা পালিশ ও মেরামত করতেন রামপ্রসাদ। তিনি শ্মশ্রুমন্ডিত ও জটাধারি ধুতির সাথে মোটা কাপড়ের ফতোয়া পড়তেন। আহমদ ফার্মেসীর সামনে চট বিছিয়ে তিনি কাজ করতেন। তার পাশেই থাকতো একটি কাঠের বাক্স। ওই বাক্সে যন্ত্রপাতি ও অন্যান্য জিনিস তিনি রাখতেন। আমরা অনেক সময় ওই বাক্সের উপর গিয়ে বসতাম। ছেলেবেলা থেকে যুবক বয়সেও তাকে আমি একই  কাজ করতে দেখেছি। আজ তিনি বেঁচে নেই। তার নাতীরা এখনো একই জায়গায় দাদার পেশা নিয়ে বেঁছে আছে। আহমদ ফার্মেসীর কাছে গেলে এখনো রামপ্রাসাদ বাবুর মুখাবয়ব মনের আয়নায় ভেসে ওঠে।

আমি যখন কলেজে পড়ি তখন একরামপুর মোড়ের ডানদিকে বড়বাজারের দিকে যে রাস্তাটি গেছে এর দেড়শ’ গজের মাথায় একটি ধোপাবাড়ি ছিলো। তারা ছিলেন নন বেঙ্গলি। ওই বাড়ির পাশেই বন্ধু কবিরউদ্দিন ভুইয়া (বর্তমানে ময়মনসিংহ বারে কর্মরত) একটি বাসায় পেয়িং গেস্ট হিসেবে বাস করতো। আমি, রতন, পানু ও মশু কবিরের কছে গিয়ে আড্ডা দিতাম।

কবির ছাত্রলীগ করতো ও আমরা সবাই ছিলাম ছাত্র ইউনিয়নের সদস্য। কবির তার চুলের প্রতি খুবই যত্নশীল ছিলো। সে বলিউড তারকা রহমানের মত করে চুলে স্টাইল করতো। আমাদের মধ্যে গভীর বন্ধুত্ব ছিলো এবং আমরা আড্ডা দেওয়া, ঘুরে বেড়ানো, সিনেমা দেখা, খেলাধুলা সব একত্রেই করতাম।

আমরা প্রত্যেকেই মোটামুটি সৌখিন ছিলাম এবং পরিপাটি থাকতে পছন্দ করতাম। ওই ধোপাবাড়ি থেকেই আমরা সার্ট-পেন্ট ইস্ত্রি করাতাম। কবির ওই বাড়ির প্রতিবেশি হওয়ায় তাদের সঙ্গে তার বেশ সখ্যতা গড়ে উঠেছিলো। কবিরের কারণে ওরা আমাদেরকেও বেশ সমীহ করতো।

এখন তারা নেই। আমরাও এখন একেকজন একেক কাজে ব্যস্ত।  কিন্তু সেদিনের বন্ধুত্ব ও হৃদ্যতা তুলনাহীন এবং ওই ধোপাদেরকেও এখনো আমি ভুলতে পারিনি। (চলবে)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর