কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তথ্য অধিকার আইনের ব্যবহার বৃদ্ধির আহ্বান জানালেন জেলা প্রশাসক


 স্টাফ রিপোর্টার | ১০ জুলাই ২০১৯, বুধবার, ৭:৩২ | বিশেষ সংবাদ 


তথ্য অধিকার আইন-২০০৯ কে মাঠ পর্যায়ে অর্থবহ ও কার্যকরী করার লক্ষ্যে টিআইবি সনাকের মাধ্যমে তিন দিনব্যাপী (৯-১১ জুলাই) তথ্য অধিকার সপ্তাহ পালনের উদ্যোগ গ্রহণ করেছে, যেখানে তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বুধবার (১০ জুলাই) গুরুদয়াল সরকারি কলেজে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। কর্মশালায় সভাপতিত্ব করেন গুরুদয়াল সরকারি কলেজের অধ্যক্ষ মো. ইমান আলী।

আমন্ত্রিত প্রতিষ্ঠান হিসেবে সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, আঞ্চলিক পাসপোর্ট অফিস, কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির প্রতিনিধিগণ  উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে সনাক সভাপতি সাইফুল হক মোল্লা দুলু তথ্য অধিকার সপ্তাহ উদযাপনের উদ্দেশ্য তুলে ধরে বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে তরুণ শিক্ষার্থীসহ সাধারণ জনগণকে ধারণা প্রদান, তথ্য অধিকার আইনের প্রচার, আগ্রহীদের তথ্য পাওয়ার জন্য আবেদন ফরম পূরণ ও আপিল করার প্রক্রিয়া হাতে-কলমে শেখানো এবং আইনটির প্রয়োগ করতে উৎসাহিত করা।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ একটি জনবান্ধব আইন, সরকারি বা অন্যান্য প্রতিষ্ঠান হতে তথ্য সুবিধা পাওয়ার জন্য জনগণকে এ আইন সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। সনাক, টিআইবি এ ধরণের কর্মসূচি হাতে নিয়েছে, এ জন্য তারা ধন্যবাদ পাওয়ার দাবি রাখে। কারণ তারা সরকারকে পরোক্ষভাবে সহযোগিতা করছে।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অনার্স পর্যায়ের মোট ১০০ শিক্ষার্থীকে এ আইনটি সম্পর্কে প্রশিক্ষিত করে আবেদন করানো শেখানো হয়। এরপর প্রেজেন্টেশনের উপর কুইজ প্রতিযোগিতার মাধ্যমে ৮ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মো. ইমান আলী বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ একটি কল্যাণকর আইন। কিন্তু আমরা অনেকেই এ সম্পর্কে অবগত নই। আজকের এ কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীরা ধারণা পেলো এবং তাদের মাধ্যমে আরো অনেকে জানতে পরবে।

তার কলেজে কর্মশালার আয়োজন করার জন্য সনাক, টিআইবি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে তিনি কর্মসূচীর সমাপ্তি ঘোষণা করেন।

কর্মসূচীতে আরো বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) রাবেয়া আক্তার, কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সহকারী ব্যবস্থাপক মো. আব্দুর রহমান, সনাক সহ-সভাপতি স্বপন কুমার বর্মন প্রমুখ।

এতে সনাক সদস্য প্রফেসর আবদুল গনি, ম.ম জুয়েল, স্বজন সদস্য গাজী মহিবুর রহমান প্রমুখ ছাড়াও আমন্ত্রিত সরকারি অতিথিবৃন্দ, প্রতিষ্ঠান কর্মকর্তাবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ, সনাক ও ইয়েস সদস্যবৃন্দ, টিআইবি’র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর