কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে রক্ষীশূন্য দুই রেলসেতু, অবাধ চলাচলে দুর্ঘটনার আশঙ্কা

 সোহেল সাশ্রু, ভৈরব | ৪ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৭:৪৬ | ভৈরব 


ভৈরবে মেঘনা নদীর উপর নির্মিত হাবিলদার আব্দুল হালিম রেলওয়ে ব্রীজ (পুরাতন) ও রাষ্ট্রপতি জিল্লুর রহমান রেলওয়ে ব্রীজের (নতুন) উপর দিয়ে অবাধে মানুষজন হাঁটা চলা করছে। জনসাধারণের ব্রীজ পারাপারে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার সাইনবোর্ড ঝুলানো থাকলেও ব্রীজের দুই পাড়ে নেই কোন গার্ড। ফলে ব্রীজের সম্মুখে থাকা সাইনবোর্ডের তোয়াক্কা না করে মানুষজন জীবনের ঝুঁকি নিয়ে হেঁটেই পার হচ্ছে দুই ব্রীজের উপর দিয়ে।

ভৈরব-আশুগঞ্জ দুই প্রান্ত দিয়েই অবাধে যাতায়াতের ফলে সেতুর উপর ঘটছে নানা দুর্ঘটনা। রেলওয়ের নতুন ব্রীজের উপর ছিনতাইকারীদের হাতেও কয়েক মাস আগে নিহত হয়েছে এক পথচারী যুবক।

সেতুর প্রবেশমুখ, সেতুর উপরে ও সেতুতে উঠার সিঁড়ির কাছে প্রতিনিয়তই একটি সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র দর্শনার্থী ও পথচারীদের জিম্মি করে লুটে নিচ্ছে মোবাইল ফোন, স্বর্ণের চেইনসহ মূল্যবান জিনিসপত্র। ছিনতাইকারীদের ধারালো অস্ত্রের আঘাতে নিহত ও আহত হওয়ার ঘটনা ঘটছে অহরহ। এসকল ঘটনায় ভৈরব রেলওয়ে থানায় হত্যাকাণ্ডসহ ছিনতাইয়ের ঘটনায় বেশ কয়েকটি মামলাও হয়েছে।

স্থানীয়রা জানান, পুরাতন রেলব্রীজ ও দ্বিতীয় রেল ব্রীজে পারাপার নিষেধ থাকলেও দুই প্রান্তে কোন গার্ড না থাকায় দল বেঁধে ব্রীজের উপর দিয়ে চলাচল করছে শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সের লোকজন। এতে নানা দুর্ঘটনার শিকার হচ্ছে মানুষজন।

স্থানীয়রা আরো জানান, সুযোগ পেলেই ব্রীজ দেখতে আসা দর্শণার্থী ও পথচারীদের জিম্মি করে একটি সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র লুটে নিচ্ছে তাদের মূল্যবান জিনিসপত্র। দুটি রেলব্রীজ ও একটি সড়ক সেতুর উপর ও আশে পাশের কেপিআইভূক্ত এলাকাতে কোন প্রকার নিরাপত্তা না থাকায় বিগত কয়েক বছরেই ছিনতাইকারীদের হাতে পুলিশ সদস্যসহ বেশ পথচারী ও দর্শণার্থী নিহত হয়েছেন আহত হয়েছে অন্তত অর্ধশতাধিক। শুধুমাত্র সাইনবোর্ড লাগিয়েই ব্রীজ কর্তৃপক্ষ তাদের দায় এড়ানোর চেষ্টা করছে বলে অভিযোগ স্থানীয়দের।

দর্শণার্থীরা জানান, বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের নিয়ে প্রায়ই ব্রীজ দেখতে এসে তারা কিছুটা আনন্দ উপভোগ করেন। ব্রীজের উপরে কোন গার্ড না থাকায় অনায়াসে ব্রীজের উপরেও ঘোরাঘুরি করা যায়।

এখানে দুই ব্রীজের নিচে একটি পুলিশ ক্যাম্প থাকলেও তাদের দেখা কম পাওয়া যায়। তারা শুধু ক্যাম্পের ভিতরই শুয়ে বসে দায়িত্ব পালন করেন বলে অভিযোগ করা হয়। বেশ কয়েকটি খুনের ঘটনায় এখানে এসে ছিনতাইকারীদের ভয়ে দর্শণার্থীরা আতঙ্কে থাকেন বলে জানান।

ব্রীজের পাশে থাকা পুলিশ ক্যাম্পের এএসআই রফিকুল ইসলাম বলেন, আমরা ৮জন সদস্য ব্রীজঘাট এলাকার সার্বিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছি। সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত শিফটে ডিউটি করে থাকি।

এ বিষয়ে ভৈরব থানার অফিসার ইনচার্জ মো. মোখলেছুর রহমান বলেন, ব্রীজ এলাকাটি সরকারি কেপিআইভূক্ত হিসেবে রেলওয়ে কর্তৃপক্ষের অধীনে থাকার পরও ব্রীজের নিরাপত্তায় আমাদের পুলিশ সদস্যরা দিনে রাতে পাহাড়ার দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

ভৈরব রেলওয়ে থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আব্দুল মজিদ পিপিএম বলেন, রেল ব্রীজ ও রেল লাইনের উপর ১৪৪ ধারা জারি থাকে সবসময়। ব্রীজের উপর দিয়ে মানুষের হাঁটা চলা সম্পূর্ণ বেআইনী। ব্রীজের উপর দিয়ে হাঁটা চলার কারণে রেলওয়ে পুলিশ বিভিন্ন সময় অভিযান চালিয়ে থাকে।

অপরদিকে ওই এলাকায় ছিনতাইকারিদের উৎপাত থাকায় বেশ কিছু ছিনতাইসহ হত্যাকাণ্ডের ঘটনার সাথে জড়িতদের গ্রেপ্তারও করা হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর