কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নান্দাইলে বাদুরের অভয়ারণ্য

 মজিবুর রহমান ফয়সাল, নান্দাইল, ময়মনসিংহ | ১৯ জুন ২০১৯, বুধবার, ৫:২৯ | সারাদেশ 


বাদুর একটি স্তন্যপায়ী প্রাণী। স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে বাদুরই একমাত্র উড়তে পারে। এরা গাছের ডালে পা আটকিয়ে মাথা নিচু করে ঝুলে থাকতে পারে। দিনের বেলা এরা চোখে দেখেনা তাই রাতে খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়। বাদুর সাধারণত গুহায় কিংবা অন্ধকার কোনো জায়গায় থাকতে ভালোবাসে।

কিন্তু ময়মনসিংহের নান্দাইলে ঘটেছে এর ব্যতিক্রম। উপজেলার শেরপুর ইউনিয়নের লংগারপাড় গ্রামে কয়েকটি জঙ্গলের বাঁশঝাড় ও গাছপালায় প্রায় এক যুগের বেশি সময় ধরে অসংখ্য বাদুর বসবাস করছে।

সরজমিনে দেখা গেছে, লংগারপাড় গ্রামটি নান্দাইল-গফরগাঁও সড়কের পাশে অবস্থিত। সড়কটি দিয়ে প্রতিদিন শতশত মানুষ সহ যান চলাচল করে। এত লোকের ভীড়েও গ্রামটিতে প্রায় এক যুগ ধরে বসবাস করছে হাজার হাজার বাদুর।

এরা সন্ধ্যায় দলে দলে বিভিন্ন দিকে বেরিয়ে যায় খাবারের খোঁজে। আবার রাতশেষে ভোর বেলায় ফিরে আসে লংগারপাড় গ্রামটিতে। দুপুরের দিকে ডানা ছেড়ে হাত পাখার মত বাতাস করা আর কিছিরমিছি শব্দ করে আবার স্থির হয়ে যাওয়া এদের প্রতিদিনের কাজ। অনেকটা পোষা প্রাণীদের মতই এখানে বাদুরেরা অবাধে বসবাস করছে।

লংগারপাড় গ্রামের বাসিন্দারা জানান, প্রায় ১২/১৪ বছর আগে হঠাৎ একদিন একটি রেন্ট্রি গাছে কিছু বাদুর এসে বসে। দেখতে দেখতে ১৫দিনের মধ্যে গ্রামের কয়েকটি জঙ্গলে গাছপালায় হাজার হাজার বাদুর ভরে যায়।

যদিও এরা কোনো লাভজনক পোষা প্রাণী নয় তবু দীর্ঘদিন ধরে দেখতে দেখতে বাদুরগুলোর প্রতি গ্রামের মানুষের মায়া পড়ে গেছে। কেউ যেন বাদুরের কোন প্রকার ক্ষতি করতে না পারে এদিকে সবাই আলাদা নজর  রয়েছে।

লংগারপাড় গ্রামের সিরাজ মিয়া (৩০) জানায়, প্রথমে বাদুরের চিৎকারে বিরক্তি লাগতো। কিন্তু এখন ভালোই লাগে তাদের। এলাকার মানুষ বিষয়টা ভালো ভাবে নিয়েছে। কেউ বাদুরের কোনো ক্ষতি করে না।

লংগারপাড় বাজারের পল্লী চিকিৎক আব্দুল মন্নান মিয়া বলেন, তার জঙ্গলেই প্রথমে বাদুর এসেছিল। বাদুরের সমাগম দেখতে প্রায় সময়ই অন্য এলাকা থেকে লোকজন গ্রামে ভীড় করেন। দেখে মনে হয় পর্যটন কেন্দ্র। প্রকৃতি প্রেমী মানুষ গুলো যেন বাদুরকে প্রকৃতির এক অপরূপ উপাদান হিসেবে গ্রহণ করেছে।

নান্দাইল উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মলয় কুমার মোদক বলেন, বাদুরের চিকিৎসার জন্য আমার এখানে কেউ আসে না। তবে আসলে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাদ্দেক মেহদী ইমাম জানান, বাদুর এখন তেমন একটা দেখা যায় না। লংগারপাড় গ্রামের বাদুর সম্পর্কে তিনি শুনেছেন। ওই গ্রামের বাদুর যাতে অবাধে বিচরণ করতে পারে এ ব্যাপারে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর