কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্বর্ণলতা বাসের রং পাল্টিয়ে কটিয়াদী এক্সপ্রেস নামে চালানোর অভিনব কৌশল

 সাইফুল হক মোল্লা দুলু, সম্পাদকমণ্ডলীর সভাপতি, কিশোরগঞ্জনিউজ.কম | ৮ জুন ২০১৯, শনিবার, ৭:৫২ | বিশেষ সংবাদ 


স্বর্ণলতা পরিবহনের বাসে চাঞ্চল্যকর নার্স শাহীনুর আক্তার তানিয়া গণধর্ষণ ও হত্যা ঘটনার পর স্বর্ণলতা পরিবহনের বাস ঢাকা-কটিয়াদী-পিরিজপুর রোডে বন্ধ রয়েছে। চলন্ত বাসে মধ্যযুগীয় বর্বরোচিত এই ঘটনা সারাদেশের মানুষের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি করেছে। বিশেষ করে কিশোরগঞ্জ জেলার সর্বত্র তীব্র বিক্ষোভের মুখে স্বর্ণলতা পরিবহনের বাসগুলো চলাচল বন্ধ হয়ে যায়। তাই ধূর্ত মালিক পক্ষ এবার বন্ধ হয়ে যাওয়া স্বর্ণলতা পরিবহনের বাসগুলোর রং পরিবর্তন করে কটিয়াদী এক্সপ্রেস নাম দিয়ে বাসগুলোকে এই সড়কে চালানোর অভিনব কৌশল নিয়েছেন।

গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার তরগাঁও এলাকার রূপনগর পালকি কমিউনিটি সেন্টারের পাশের একটি গ্যারেজে গত দুই সপ্তাহ ধরে গাড়ির রং পাল্টানোর কাজ চলছে বলে স্থানীয়রা জানিয়েছেন। আগামী কয়েকদিনের মধ্যে বাসগুলো কটিয়াদী এক্সপ্রেস নামে ওই সড়কে চলাচল করবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

গত ৬ মে সোমবার প্রথম রোজার রাত সাড়ে ৮টায় দিকে কিশোরগঞ্জ-ভৈরব সড়কে গজারিয়া বিলপাড় এলাকায় স্বর্ণলতা পরিবহনের একটি বাসে শাহীনুর আক্তার তানিয়াকে বাসচালক নূরুজ্জামান নূরু, হেলপার লালন ও বাসচালক নূরুর খালাতো ভাই বোরহনা গণ ধর্ষণের পর নৃশংসভাবে হত্যা করে।

এ ঘটনার পরপরই পুলিশ ঘটনার সাথে জড়িত বাসের চালক লালন মিয়া, হেলপার নূরুজ্জামানকে গ্রেপ্তার করে। ঘটনার সাথে জড়িত বোরহানকে এখনও পুলিশ গ্রেপ্তার করতে পারেনি। অভিযুক্ত বাসচালক নূরুজ্জামান নূরু, হেলপার লালন মিয়া এবং বাস কাউন্টারের রফিকুল ইসলাম রফিক ১৬৪ ধারায় ম্যাজিস্ট্রেটের কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে ধর্ষণ ও হত্যার কথা স্বীকার করেছে। একমাস তিনদিন হলেও অপর ধর্ষক বোরহান এখনও অধরা।

ঘটনার পর থেকেই স্বর্ণলতা পরিবহনের গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করে সরকার। এখন স্বর্ণলতা বাসের রং পাল্টিয়ে কটিয়াদী এক্সপ্রেস নামে বাস চালানোর উদ্যোগ নিয়েছে বাস মালিকরা।

কিশোরগঞ্জ জেলা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ  (বিআরটিএ) সহকারী পরিচালক মো. শফিকুল ইসলাম সরকার জানান, স্বর্ণলতা পরিবহন ঢাকা-পিরিজপুর পর্যন্ত বাস চলাচলে রোড পারমিট ছিল না। এবার স্বর্ণলতা কটিয়াদী এক্সপ্রেস নামে চলাচল করতে চাইলে তা আঞ্চলিক পরিবহন কমিটি ও বিআরটিএ’র অনুমোদন নিতে হবে। আঞ্চলিক পরিবহন কমিটির সভাপতি জেলা প্রশাসক। তাই এই ধরনের উদ্যোগ নেওয়া হলে জেলা প্রশাসকরে সাথে কথা বলে বিআরটিএ প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

নিহত শাহিনুর আক্তার তানিয়া (২৩) কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার লোহাজুরী ইউনিয়নের বাহেরচর গ্রামের গিয়াস উদ্দিনের মেয়ে। তিনি ঢাকায় ইবনে সিনা হাসপাতালে নার্স  হিসেবে কর্মরত ছিলেন।

কাপাসিয়ার তরগাঁও এলাকার লোকজন জানিয়েছেন গত প্রায় দুই সপ্তাহ ধরে স্বর্ণলতা পরিবহনের বাসগুলোর রং পাল্টানোর কাজ চলছে। গাড়িগুলোতে কটিয়াদী এক্সপ্রেস নাম লেখা হচ্ছে।

গ্যারেজ মালিক আব্দুল কাইয়ুম জানান, প্রায় ১০ দিন আগে স্বর্ণলতা পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক মো. পাভেল তাকে গাড়ির রং ও নাম পাল্টানোর কাজ দেন।

এ ব্যাপারে জানতে চাইলে স্বর্ণলতা পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক মো. পাভেল বলেন, গাড়ীতে ধর্ষণের ঘটনার পর সরকার স্বর্ণলতা বাস রাস্তায় নামানো বন্ধ করে দিয়েছেন। তাই কটিয়াদী পরিবহনের সঙ্গে কথা বলে আমরা গাড়িগুলো রাস্তায় নামাতে চেয়েছিলাম। কিন্তু কটিয়াদী পরিবহন কর্তৃপক্ষ রাজী না হওয়ায় গাড়িগুলো পরিত্যক্ত অবস্থায় ফেলে রাখি। কিশোরগঞ্জ-ভৈরব সড়কে স্বর্ণলতা পরিবহন নামে আমাদের মোট ২০টি গাড়ি ছিল। বাসগুলো চলাচলে তারা সবার সহযোগিতা চেয়েছেন।

তবে, কটিয়াদী, মঠখলা, পিরিজপুর, লোহাজুড়ি এলাকার লোকজন জানান, স্বর্ণলতা বাস কটিয়াদী এক্সপ্রেস নামে সড়কে চলাচল করলে অত্র এলাকার অসংখ্য মানুষের ক্ষোভের মুখে পড়বে বলে তারা মনে করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর