কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-৩: সেমিফাইনালিস্টের সাথে চ্যাম্পিয়নের লড়াই

 মো. শাহাদত হোসেন | ৩১ মে ২০১৯, শুক্রবার, ১১:৫৫ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


এমনিতেই নিউজিল্যান্ড-শ্রীলংকা ম্যাচ নিয়ে বাংলাদেশি দর্শকদের মাঝে তেমন কোন উত্তাপ নেই। তবে বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচ যারা দেখেছেন, তাদের মনে পহেলা জুন এর তৃতীয় ম্যাচটা নিয়ে কৌতুহল তো থাকবেই। প্রায় সমানে সমানে লড়াই হবার কথা থাকলেও প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার অসহায় আত্মসমর্পণ খেলাটাকে একপেশে করে ফেলেছে। আর দ্বিতীয় ম্যাচে পাকিস্তান ১০৫ রানে অল-আউট। যেখানে ওয়েস্ট ইন্ডিজের সব মারকুটে ব্যাটসম্যান, ৩০০ রান তাড়া করেও তাদের পক্ষে জেতা সম্ভব, সেখানে পাকিস্তানের গো-হারা ছাড়া আর উপায় ছিল না। সমানে সমানে লড়াই তো দুরের কথা দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান কোন প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি।

দু’টি ম্যাড়ম্যাড়ে ম্যাচ দেখে দর্শকরা চাইবেন পহেলা জুনে নিউজিল্যান্ড-শ্রীলংকার লড়াইটা জমজমাট হোক। তথ্য উপাত্ত অবশ্য বলে ম্যাচটা জমজমাটই হবে।

এখন পর্যন্ত যে পাঁচটি দেশ আইসিসি ওয়ার্ল্ড কাপের শিরোপা জিতেছে, শ্রীলংকা তাদের একটি। উপমহাদেশে এরা তৃতীয় দল, ভারত ও পাকিস্তানের পর ১৯৯৬ সালে কাপ জিতে তারা। মজার ব্যাপর হল, শ্রীলংকা ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ থেকেই অংশ নিচ্ছে, কিন্তু ১৯৯৬ সালের আগে গ্রুপ পর্বই পেরুতে পারেনি কখনো। ১৯৯৬ সালেই শ্রীলংকা প্রথম গ্রুপে সেরা হয়ে কোয়ার্টার ফাইনালে উঠে। অতঃপর কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে, সেমিফাইনালে ভারতকে এবং ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

শেষ চারটি বিশ্বকাপেও শ্রীলংকার সাফল্য খারাপ নয়; একবার কোয়ার্টার ফাইনাল, একবার সেমিফাইনাল ও দু’বার ফাইনাল খেলেছে দলটি। তবে গত বিশ্বকাপের পর থেকে লংকান ক্রিকেটে ধ্বস নামে। ৮৫টি ওডিআই খেলে জিতেছে মাত্র ২৪টিতে।

অন্যদিকে গত বিশ্বকাপের পর নিউজিল্যান্ড খেলেছে ৭৬টি ওডিআই, যার ৪৩টি জয় দিয়ে শেষ করেছে। শুধু কি তাই, গত বিশ্বকাপে টপ ফেভারিট ছিল এ নিউজিল্যান্ডই। যদিও ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে কাপ জেতা হয়নি তাদের। মজার ব্যাপার হল, নিউজিল্যান্ড এমন একটি দল যারা প্রতিটি বিশ্বকাপেই চমৎকারভাবে শুরু করে, কিন্ত সেমিফাইনালে গিয়ে তাদের ইনিংস শেষ হয়ে যায়। নিউজিল্যান্ড একমাত্র দল, যারা ৬টি সেমিফাইনালে হেরেছে।

আর সে কারণে নিউজিল্যান্ড ‘সেমিফাইনালের দল’ তকমা পেয়ে গিয়েছিল। যদিও ব্রেন্ডন ম্যাককালাম গত বিশ্বকাপে সে দুর্নাম ঘুচিয়েছে। ড্যানিয়েল ভেট্টরি, কেন উইলিয়ামসন, টিম সাউদি ও মার্টিন গাপটিলের উপর ভর করে অনায়াসে ফাইনালে উঠে। কোয়ার্টার ফাইনালে ১৬৩ বলে ২৩৭ রান করে ইতিহাস গড়ে গাপটিল। বিশ্বকাপে এটাই কারো সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

তাই পহেলা জুনের ম্যাচটা জমজমাট হওয়ার প্রত্যাশা করলেও পাল্লাটা নিউজিল্যান্ডের দিকেই ভারী। বর্তমান আইসিসি র‌্যাংকিয়ে নিউজিল্যান্ড আছে ৪ নম্বরে, আর শ্রীলংকা আছে ৯ নম্বরে। বিশ্বকাপের তৃতীয় এ ম্যাচটি অনুষ্ঠিত হবে কার্ডিফের সোফিয়া গার্ডেনে।

(লেখক মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর