কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১: আইসিসি বিশ্বকাপের শুরু

 মো. শাহাদত হোসেন | ৩০ মে ২০১৯, বৃহস্পতিবার, ১:০৫ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


বিশ্বকাপ বলতে বিশ্ববাসী ফুটবলের বিশ্ব আসরকেই বুঝে থাকে। ১৯৩০ সাল থেকে ফুটবলের বিশ্ব আসরটি বিশ্ববাসীকে চার বছর পর পর মাতিয়ে রাখে। তবে ১৯৭৫ সালে ফিফা ওয়ার্ল্ড কাপের প্রতিদ্বন্দ্বী আবির্ভূত হয়, শুরু হয় ক্রিকেটের জমকালো আইসিসি ওয়ার্ল্ড কাপ।

ফুটবল বিশ্বকাপের ৪৫ বছর পর থেকে ক্রিকেট বিশ্বকাপের শুরু। এ বছর আইসিসি ওয়ার্ল্ড কাপের ১২তম আসর বসছে ইংল্যান্ড ও ওয়েলসে। প্রথম আইসিসি ওয়ার্ল্ড কাপেরও আয়োজক ছিল ইংল্যান্ড। সেবার ৮টি দেশ অংশ নিয়েছিল। দেশগুলো হল: ইংল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলংকা ও পশ্চিম আফ্রিকা (অধুনালুপ্ত)।

গ্রুপ ‘এ’ থেকে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড এবং গ্রুপ ‘বি’ থেকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া সেমিফাইনালে উঠে। সেমিফাইনালে অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে এবং ওয়েস্ট ইন্ডিজ নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে যায়।

১৯৭৫ সালের ২১ জুন লন্ডনের লর্ডসে ফাইনালে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজ আগে ব্যাটিংয়ে নেমে ৬০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯১ রান করে। বিনিময়ে অস্ট্রেলিয়া ৫৮.৪ ওভারে ২৭৪ রান করে অল-আউট হয়। ১৯ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কাইভ লয়েড ৮৫ বলে ১০২ রান করে ম্যান অব দি ম্যাচ হন।

১৯৭৯ সালে দ্বিতীয় আইসিসি ওয়ার্ল্ড কাপও জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ডকে হারিয়ে। সেবারও আয়োজক ছিল ইংল্যান্ড। ফাইনাল খেলা হয়েছিল ১৯৭৯ সালের ২৩ জুন লন্ডনের লর্ডসেই। ওয়েস্ট ইন্ডিজ ৬০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৮৬ রান করেছিল। জবাবে ইংল্যান্ড ৫১ ওভারে ১৯৪ রানে অল-আউট।

প্রসঙ্গত উল্লেখ্য যে, প্রথম তিনটি বিশ্বকাপেই খেলা হয়েছে ৬০ ওভারের। ১৯৮৭ আইসিসি ওয়ার্ল্ড কাপ থেকে ৫০ ওভারের ওয়ানডে শুরু হয়।

মজার ব্যাপার হল, ইংল্যান্ড ক্রিকেটের সূতিকাগার হলেও এখন পর্যন্ত তারা কোন আইসিসি ওয়ার্ল্ড কাপ জিততে পারেনি। এমনকি বিশ্বের প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচটিও হয়েছে ইংল্যান্ডের বাইরে, যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার সে খেলায় কানাডা ২৩ রানে জিতেছিল।

ফুটবল বিশ্বকাপে যেমন পৃথিবীর সব প্রান্তের অংশগ্রহণ থাকে, ক্রিকেট বিশ্বকাপে তেমন নয়। এখন পর্যন্ত মাত্র ২০টি দেশ আইসিসি ওয়ার্ল্ড কাপে খেলার সুযোগ পেয়েছে। দেশগুলো হল আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, বারমুডা, কানাডা, পশ্চিম আফ্রিকা (অধুনালুপ্ত), আয়ারল্যান্ড, কেনিয়া, নামিবিয়া, নেদারল্যান্ড, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও জিম্বাবুয়ে। তন্মধ্যে প্রথম ১০টি দেশ এবারের বিশ্বকাপেও অংশ নিচ্ছে। এরমধ্যে ৫টি দেশই এশিয়া তথা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার। আর সে কারণেই আইসিসি ওয়ার্ল্ড কাপ নিয়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলংকায় এত উন্মাদনা।

বাংলাদেশ প্রথম আইসিসি ওয়ার্ল্ড কাপ খেলে ১৯৯৯ সালে, সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল। এরপর প্রতিটি বিশ্বকাপেই বাংলাদেশ জায়গা করে নিচ্ছে। আর গত ২০১৫ বিশ্বকাপে তো কোয়ার্টার ফাইনালে উঠেছিল। বিশ্বকাপে এটাই বাংলাদেশের সেরা সাফল্য। সে সাফল্যকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে এবার।

ফুটবলে যেমন ব্রাজিল, ক্রিকেটে তেমনি অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত ১১টি আইসিসি ওয়ার্ল্ড কাপ সম্পন্ন হয়েছে। তন্মধ্যে পাঁচবারই চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ভারত ও ওয়েস্ট ইন্ডিজ দু’বার করে এবং পাকিস্তান ও শ্রীলংকা একবার করে চ্যাম্পিয়ন হয়েছে।

(লেখক মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর