কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা কটিয়াদীর অসীম


 পলাশ সরকার | ১৯ মে ২০১৯, রবিবার, ২:৪৮ | তথ্য প্রযুক্তি 


কটিয়াদী উপজেলার কাঁঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক অসীম সেন শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন। শুক্রবার (১৭ মে) শিক্ষক বাতায়নের পক্ষ থেকে সারা বাংলাদেশ থেকে সপ্তাহের সেরা ৩ জন কন্টেন্ট নির্মাতা নির্বাচন করা হয়। এর মধ্যে অসীম সেন একজন।

অসীম সেন কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের গর্বিত সন্তান।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রাথমিক, মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় মিলে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় দেড় লাখ। প্রায় দুই কোটি শিক্ষার্থী এবং শিক্ষকের সংখ্যা দশ লাখের কাছাকাছি। আগামী প্রজন্মকে গড়তে এই দশ লাখ শিক্ষকের মজবুত ভিত্তি জরুরি। এই উপলব্ধি থেকে সরকারি উদ্যোগে প্রায় ২১ হাজার স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুম তৈরি করা হয়েছে। ৭০ হাজার শিক্ষককে দেওয়া হয়েছে মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনার প্রশিক্ষণ। এছাড়া এই প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে।

কিন্তু মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য যত কন্টেন্টের প্রয়োজন তা নির্দিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষকের পক্ষে তৈরি করাও সম্ভব নয়। এমন প্রয়োজনেই তৈরি হয়েছে বাংলায় তৈরি উন্মুক্ত অনলাইন প্ল্যাটফর্ম শিক্ষক বাতায়ন। ২০১৩ সালের ১৬ মে যাত্রা শুরু হয় এর। বর্তমানে ৮০ হাজারেরও বেশি শিক্ষক এই বাতায়নের সদস্য।

এখানে ৪৬ হাজারেরও বেশি বিষয়ভিত্তিক মাল্টিমিডিয়া কন্টেন্ট রয়েছে। আছে পাওয়ারপয়েন্ট, এনিমেশন, অডিও, ভিডিও ও অন্যান্য উপকরণ। কন্টেন্টগুলো শিক্ষকদের তৈরি, আপলোডও করেছেন তাঁরা।

কন্টেন্ট এবং প্রশিক্ষণের পাশাপাশি শিক্ষক বাতায়নে সেরাদের স্বীকৃতি দেওয়া হয়। যাঁরা ভালো মানের কন্টেন্ট তৈরি করেন তাঁদের ধারাবাহিকভাবে সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতার তালিকায় দেখানো হয়।

ভালো কন্টেন্ট নির্বাচনের কাজটি করেন টিচার্স ট্রেনিং কলেজের ৩০ জন প্রশিক্ষক নিয়ে তৈরি বিশেষজ্ঞ দল। শিক্ষকদের আপলোড করা কন্টেন্টের মান যাচাই করে রেটিং করেন তাঁরা। এই রেটিংয়ের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রতি সপ্তাহে তিনজন সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হন। প্রতিবছর এসব সেরা শিক্ষক নিয়ে একটি বার্ষিক শিক্ষক সম্মেলনের আয়োজন করা হয়।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর