কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


দান-সদকার সর্বোত্তম সময়

 হাফেজ মাওলানা যুবায়ের আহমাদ | ১৫ মে ২০১৯, বুধবার, ৬:০০ | ইসলাম 


ইবাদতের ভরা বসন্ত রমজানে প্রতিটি ইবাতদের মতো এর দান-সদকার সওয়াবও বেড়ে যায়। রমজানে মানুষের চাহিদা একটু বেড়ে যায়। কারণ সবাই চায় সারাদিন রোজা রেখে সন্ধ্যায় যেন একটু ভালো ভাবে ইফতার করতে পারেন। সাহরিতে তৃপ্তি সহকারে সামান্য খাবারের সংস্থান করতে পারেন। আমাদের চারপাশের অভাবী রোজাদারদের দিকে খেয়াল রাখা আমাদের অন্যতম বড় ইমানী দায়িত্ব। নিজেরা সামান্য কম খেয়ে হলেও প্রতিবেশীর চাহিদা পূরণ করা উচিত।

গরিব-দুঃখিদের জন্য সাহায্যের হাত সম্প্রসারিত করে সওয়াব অর্জনের সর্বোত্তম সময় রমজান। অনেক গরিব-দুঃখি মানুষ আছেন যারা সাহরি ও ইফতারে সামান্য খাবারও জোগাড় করতে হিমশিম খায়। বছরের অন্যান্য সময়ের তুলনায় রমজানের সময় তাদের দুঃখ খানিকটা বেড়ে যায়। এ ধরণের মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া প্রতিটি মুসলমানের ইমানী কর্তব্য।

সদকা মানুষকে জাহান্নাম থেকে রক্ষা করে। মহানবী (সা.) বলেন, পানি যেমন আগুনকে নিভিয়ে দেয় নিশ্চয় তেমনি সদকা ও কবরের আজাবকে নিভিয়ে (বন্ধ করে) দেয়। (জামে তিরমিজি)

তাই তো রাসুলে কারিম (সা.) বলেন, তোমরা খেজুরের সামান্য অংশ সদকা করে হলেও নিজেদেরকে জাহান্নাম থেকে রক্ষা করো। (সাহিহ বুখারি ও মুসলিম) কেউ যদি অভাবীদের জন্য সামর্থ্য অনুযায়ী সাহায্যের হাত সম্প্রসারিত করে, তা যত কম অথবা ছোটই হোক না কেন আল্লাহ তায়ালার কাছে তা খুবই প্রিয়। অভাবী মানুষকে খাবার প্রদান করা একটি উত্তম সদকা।

হজরত আব্দুল্লাহ ইবনে ইবনে আমর (রা.) বর্ণনা করেন, এক লোক নবীজি (সা.) কে প্রশ্ন করল, ‘ইসলামের কোন কাজটি উত্তম?’ নবীজি (সা.) বললেন, ‘কাউকে খাবার খাওয়ানো...।’ (সহিহ বুখারি)

পক্ষান্তরে সামর্থ্যবান হওয়া সত্বেও যারা অভাবীদের জন্য খাবার পানীয় নিয়ে এগিয়ে আসবে না তাদের জন্য আল্লাহর দয়া সংকোচিত হয়ে আসবে। নবীজি (সা.) বলেন, যে ব্যক্তি মানুষের প্রতি দয়া করে না তার প্রতিও দয়া করা হয় না। (জামে তিরমিজি)।

অভাবী প্রতিবেশিকে ক্ষুধার্থ রেখে যে ব্যক্তি উদরপুর্তি করে খায় রাসুলে কারিম (সা.) তাকে কঠিন ভাষায় সতর্ক করেছেন। এমনকি ‘সে মুসলমান নয়’- এমন কঠিন ভাষাও তিনি প্রয়োগ করেছেন। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘সেই ব্যক্তি মুমিন নয় যে তার প্রতিবেশীকে ক্ষুধার্থ রেখেও পেট ভরে খায়।’ (সুনান আলকুবরা)

অনেকে গরিব ও অসহায়দের জন্য দান-সদকা করলেও পিতামাতা বা পরিবারের সদস্যদের জন্য খরচ করতে উদাসীনতা প্রদর্শন করেন। তাদের ধারণা হলো পিতামাতা, স্ত্রী-সন্তানের জন্য খরচ করলে তো আর সওয়াব পাওয়া যাবে না। এ ধারণাটি সম্পূর্ণ ভুল। মুমিনের পারিবারিক খরচও সদকা হিসেবে গণ্য হবে।

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘সওয়াবের আশায় কোনো মুসলিম যখন তার পরিবার-পরিজনের জন্য ব্যয় করে তা সদকা হিসেবে গণ্য হয়। (সহিহ মুসলিম)

অপর হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘একটি দিনার তুমি জিহাদের জন্য খরচ করেছ, একটি দিনার দাস মুক্তির জন্য ব্যয় করেছ, একটি দিনার একজন নিস্বকে দান করেছ এবং একটি দিনার নিজের পরিবার-পরিজনের জন্য ব্যয় করেছ। এগুলোর মধ্যে সওয়াবের দিক থেকে সর্বাধিক বড় হলো যা তুমি তোমার পরিবার-পরিজনের জন্য ব্যয় করেছ। (সহিহ মুসলিম)

আমাদের যাদের সামর্থ্য কম তারাও প্রতিবেশীদের সাহায্যে এগিয়ে আসতে পারি। নিজের অপ্রয়োজনের খরচগুলো কমিয়ে, ধুমপানের মতো খারাপ অভ্যাসগুলো ছেড়ে দিয়ে তা দিয়ে জান্নাতের সদাইপাতি কিনতে পারি। তা দিয়ে একজন রোজাদারকে ইফতার করিয়ে লাভ করতে পারি পূর্ণ রোজার সওয়াব। আমার যে প্রতিবেশী বা আত্মীয়টি ইফতারের সংস্থান করতে পারে না, কারো কাছে হাতও পাততে পারে না আমাদের খরচ বাঁচিয়ে ২০০-৩০০ টাকা দিয়ে তার ঘরে ইফতার পাঠাতে পারি। আমাদের পক্ষ থেকে পাঠানো এ ইফতার সামগ্রী বা খাদ্যদ্রব্য যদি কমও হয় তবু আল্লাহ তায়ালার কাছে তা খুবই প্রিয় হবে।

রাসুলে কারিম (সা.) বলেন, যে ব্যক্তি হালাল উপার্জন থেকে একটি খেজুর পরিমাণ দান করবে (আল্লাহর কাছে তা এতই প্রিয় হবে যে ) আল্লাহ একে ডান হাতে কবুল করবেন। এরপর একে দাতার জন্য তোমাদের কারো অশ্বশাবককে প্রতিপালন করার মতো করবেন এবং প্রতিপালন করতে করতে পাহাড় পরিমাণ কড় করবেন (পাহাড় পরিমাণ দানের সওয়াব দান করবেন)। (সহিহবুখারি: ২/১০৮)

# লেখক: জাতীয় পুরস্কারপ্রাপ্ত কারি ও খতিব, বাইতুশ শফীক মসজিদ, বোর্ড বাজার (আ. গনি রোড), গাজীপুর।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর