কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আজ পহেলা বৈশাখ, সবাইকে ‘শুভ নববর্ষ’

 সিম্মী আহাম্মেদ, সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ১৪ এপ্রিল ২০১৯, রবিবার, ১২:২১ | সম্পাদকীয়  


আজ পহেলা বৈশাখ। রোববার, ১৪২৬ বঙ্গাব্দ। বাঙালির বর্ষপঞ্জিকায় চলে এলো নতুন আরেকটি বছর। বরাবরের মতো এবারও নানা উৎসবের মধ্য দিয়ে বৈশাখ তথা নতুন বছরকে বরণ করে নেয়া হচ্ছে। পাশাপাশি কামনা-প্রার্থনা যেনো, অতীতের দুঃখ গ্লানি মুছে গিয়ে নতুন বছরে সুখ শান্তি বিরাজ করে।

আজ গ্রীষ্মেরও প্রথম দিন। বৈশাখের এই দিনটির মধ্য দিয়ে যাত্রা শুরু হচ্ছে ছয় ঋতুর প্রথমটির। চৈত্রের খরতাপে গরম আরও আগে থেকে শুরু হয়ে গেলেও কাগজে কলমে গ্রীষ্মের কাঠফাটা রোদের সূচনা আজ থেকেই।

বাঙালির জীবনে অন্যরকম এক আবেদন নিয়ে আসে বৈশাখ। প্রত্যেকটি বাঙালির চাওয়া থাকে নতুন বছরটি অবশ্যই ভালো যাক। এই উদ্দেশ্য থেকেই গ্রামে-গঞ্জে এবং হাল আমলে শহরেও ছড়িয়ে পড়েছে বৈশাখের উৎসব আয়োজন।

নতুন বছরের শুরুতে গ্রাম্য ‘বৈশাখী মেলা’ আমাদের সংস্কৃতিরই একটি অংশ। এই সময়ে গ্রামে গ্রামে মেলা হয়। নতুন ধান নিয়ে সন্তুষ্ট কৃষক হাসি মুখে মেলায় আসেন। দোকানীরা হালখাতার আয়োজন করেন। সারা বছরের বাকি টাকা উঠে আসে এই অনুষ্ঠানে। হাসি ফুটে দোকানীর মুখে।

প্রকৃতির স্বাভাবিক নিয়মেই মানুষ পিছনের দুঃখ-কষ্ট-গ্লানিকে ভুলে গিয়ে সামনের দিনগুলোকে অপার সুখ-সচ্ছলতায় কাটাতে চায়। নতুন বছরের শুরুতে এই প্রার্থনা আরও জোরালো হয়ে ওঠে।

বরাবরের মতো কিশোরগঞ্জ নিউজ-ও সামনে শান্তি ও সচ্ছলতার সাথে উৎকণ্ঠাহীন দিনের প্রত্যাশা করে। নতুন বছর সবার জীবনে কল্যাণ নিয়ে আসুক। বোশেখের প্রথম দিনের উচ্ছ্বাস ছড়িয়ে যাক সবখানে, সব সময়ের জন্য। এই প্রত্যাশায় সবাইকে, শুভ নববর্ষ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর