কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৭৮ উপজেলায় ভোট আজ; অনিয়ম হলেই ভোট বন্ধ

 জাহাঙ্গীর কিরণ, ঢাকা থেকে | ১০ মার্চ ২০১৯, রবিবার, ১২:৪৩ | জাতীয় 


আজ রোববার (১০ মার্চ) দেশের চার বিভাগের ১২ জেলার ৭৮ উপজেলা পরিষদের ভোটগ্রহণের মধ্য দিয়ে মাসজুড়ে নির্বাচন অনুষ্ঠানের কর্মযজ্ঞ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এইমাসেই চার ধাপে সিংহভাগ উপজেলার ভোট সম্পন্ন করবে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি।

প্রথম ধাপের নির্বাচন উপলে আজ রোববার সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত কোনো ধরনের বিরতি ছাড়াই চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হবে। এরই মধ্যে নির্বাচনি এলাকায় যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

পঞ্চম উপজেলা পরিষদের প্রথম ধাপে ৮৭টি উপজেলায় ভোট গ্রহণের কথা থাকলেও আদালতের আদেশে তিনটি ও কমিশন তিনটি উপজেলার ভোট স্থগিত করে। এছাড়া তিনটি উপজেলার সকল পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোটের প্রয়োজন পড়বে না। যেকারণে আজ ৭৮টি উপজেলায় ভোট হবে।

এই ধাপের নির্বাচনে এরই মধ্যে ১৫ জন চেয়ারম্যানসহ মোট ২৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী রয়েছেন।

প্রথম ধাপের নির্বাচন উপলে অত্যন্ত কঠোর অবস্থান নিয়েছে ইসি। অনিয়ম হলেই ভোট বন্ধ করার ঘোষণা দেয়া হয়েছে ইসির পক্ষ থেকে। ভোট সুষ্ঠু করতে নির্বাচনের দুইদিন আগে, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দিন মোট পাঁচদিন অতিরিক্ত আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন করা হয়েছে। নির্বাচনের দিন প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

এবিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, যদি কোথাও কোনো রকম কোনো অনিয়ম দেখা যায়, তাহলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেয়া হবে। আমরা মনে করি উপজেলা নির্বাচন হচ্ছে একটি স্থানীয় নির্বাচন। এই নির্বাচনে উপস্থিতির হার অনেক বেশি হবে। প্রার্থীরা যথেষ্ট তৎপর থাকেন। তারা সেভাবে প্রচার করেছেন, ক্যাম্পেইন করেছেন।

মোখলেছুর রহমান বলেন, ঢাকা সিটি নির্বাচনের অল্প সময় ছিল এবং দিনটিও ছিল অত্যন্ত বর্ষামূখর। এসব কারণে হয়তো উপস্থিতি কিছুটা কম ছিল। নতুন যে ওয়ার্ডগুলো ছিল যেখানে কাউন্সিলররা নির্বাচন করেছে, সেখানে কিন্তু উপস্থিতির সংখ্যা বেশি ছিল। উপজেলা পর্যায়ে কিন্তু উপস্থিতি বেশিই থাকে।

অনিয়মে দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, স্পেসিফিক যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে, অবশ্যই আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। এমন কোনো নিদর্শন দেখাতে পারবেন না যে, যেখানে নির্বাচন কমিশন অত্যন্ত অবহেলা করেছে। সবসময় কমিশন তার সঅবস্থানে রয়েছে।

প্রথম ধাপের মোট প্রার্থী ও ভোটার: প্রথম ধাপে চার বিভাগের ১২ জেলার ৭৮ উপজেলায় ভোট হবে। সর্বশেষ তথ্য অনুযায়ী এসব উপজেলায় মোট প্রার্থী ৭৪২ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৮৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন। এসব উপজেলায় মোট ভোটার ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। কেন্দ্র সংখ্যা ৫ হাজার ৮৪৭টি।

তফসিল হলেও ভোট হচ্ছে না ৯ উপজেলায়: প্রথম ধাপের ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ৯টি উপজেলায় ভোট হচ্ছে না। এর মধ্যে তিন উপজেলায় স্থানীয় এমপিরা নির্বাচনে প্রভাব বিস্তার করার অভিযোগে শুক্রবার (৮ মার্চ) ইসি তিন উপজেলায় নির্বাচন স্থগিতের ঘোষণা দিয়েছেন। উপজেলা তিনটি হলো- লালমনিরহাট জেলার আদিতমারী, নেত্রকোণা জেলার পূর্বধলা ও সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলা।

অন্যদিকে, জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ ও নাটোর জেলার নাটোর সদর উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই তিন উপজেলা নির্বাচন হচ্ছে না। আর রাজশাহী জেলার পবা উপজেলা, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ি ও সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া নির্বাচন আদালত কর্তৃক স্থগিত করা হয়েছে।

যে ৭৮ উপজেলায় ভোট আজ: যে ৭৮টি উপজেলায় আজ ভোট হচ্ছে সেগুলো হলো- রংপুর বিভাগের পঞ্চগড় সদর উপজেলা, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা। নীলফামারি জেলার নীলফামারি সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা। লালমনিরহাট জেলার লালমনিরহাচ সদর, পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ উপজেলা। কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর, ভুরুঙ্গামারী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী উপজেলা।

ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, ইসলামপুর, বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা। নেত্রকোনা জেলার নেত্রকোণা সদর, বারহাট্টা, দূর্গাপুর, খালিয়াজুরী, মোহনগঞ্জ, কেন্দুয়া, কলমাকান্দা, মদন উপজেলা।

সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, দণি সুনামগঞ্জ, দিরাই, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলা । হরিগঞ্জ জেলার হবিগঞ্জ সদর, বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, লাখাই, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলা।

রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর ও তাড়াশ উপজেলা। জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও তেলাল উপজেলা। নাটোর জেলার বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া। রাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী, মোহনপুর, বাগমারা, পুঠিয়া, দূর্গাপুর, চারঘাট ও বাঘা উপজেলা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর