কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের কৃতি সন্তান আবিদ হোসেন খান পরিচালিত ‘অবলম্বন’ যাচ্ছে হাফ আসরে

 সাজন আহম্মেদ পাপন | ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, ৭:৩৫ | বিনোদন 


কিশোরগঞ্জের কৃতি সন্তান আবিদ হোসেন খানের প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’ ১৭তম হংকং-এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরাম (হাফ) এর জন্য নির্বাচিত ২৩টি চলচ্চিত্রের মধ্যে স্থান করে নিয়েছে। আবিদ হোসেন খান পরিচালিত সরকারি অনুদানে নির্মিত প্রামাণ্যচিত্রটির প্রযোজনা করেছেন রুবাইয়াত এবং আদনান ইমতিয়াজ আহমেদ। প্রামাণ্যচিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ।

এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিল্ম ফাইন্যান্সিং প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি হংকং-এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরাম (হাফ)।

আবিদ হোসেন খান কিশোরগঞ্জ জেলা শহরের গাইটাল শ্রীধরখিলা এলাকার বাসিন্দা। তার বাবা মোজাফফর হোসেন খান সাবেক অধ্যাপক। ছয় ভাই-বোনের মধ্যে তিনি সবার ছোট।

আবিদ হোসেন খান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে স্নাতক (সম্মান) পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছিলেন।

১৮ থেকে ২০ মার্চ হংকংয়ের কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হবে হংকং-এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরাম (হাফ) এর ১৭ তম আসর। এই আসরে প্রদর্শিত হবে বাংলাদেশের ছবি ‘অবলম্বন’।

রোহিঙ্গা হিসাবে পরিচিত মিয়ানমারের সংখ্যালঘু মুসলমান নাগরিকদের উপর তাদের সরকার, সামরিক বাহিনী ও বৌদ্ধ চরমপন্থীদের পর্যায়ক্রমিক সহিংসতা ও নির্যাতনের হাত থেকে বাঁচতে সম্প্রতি প্রায় সাড়ে ছয় লাখ ভাগ্যাহত মানুষ বাংলাদেশে প্রবেশ করে এবং ১৯৭৮ সাল থেকে বিভিন্ন সময়ে আরও প্রায় পাঁচ লক্ষ মানুষ সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়। তাদের আশা-নিরাশা আর নিজের দেশে নির্যাতিত হওয়ার সংবেদনশীল উপস্থাপনই ‘অবলম্বন’।

নবীন পরিচালক আবিদ হোসেন খান এর আগে খনা টকিজ থেকে ‘সিদ্ধার্থ অনুসৃত ২০ টি চলমান দৃশ্য’ নামক একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। যেটি ব্রাজিলের রিও ডি জানেইরো কুর্তা সিনেমা উৎসবে প্রদর্শিত হয়।

উল্লেখ্য, এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিল্ম ফাইন্যান্সিং প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি হাফ। চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, ব্যাংকার, পরিবেশক এবং ক্রেতাদের সাথে দেখা করার অন্যতম প্ল্যাটফর্ম এই হাফ। বাংলাদেশ, চীন, হংকং, তাইওয়ান, ইরান, জাপান, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, ফিলিপাইন এবং দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার ১০ দেশের ৩৫০ টি ছবির প্রকল্প থেকে এই বছরের সংক্ষিপ্ত তালিকায় স্থান পায় ২৩ টি ছবি। যার মধ্যে অবলম্বন একটি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর