কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিলাদুন্নবী (সা.) ও আমাদের করণীয়

 হাফেজ মাও. যুবায়ের আহমাদ | ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ৪:২২ | ইসলাম 


পৃথিবী যখন ছিল অন্ধকরে, পৃথিবীবাসী যখন কারণে-অকারণে হত্যা, নারী নির্যাতনসহ সব ধরণের পাপাচারে লিপ্ত ছিল তখনই মানবতাকে এহেন পথ থেকে মুক্তি দানের পথ বের করতে তিনি হেরা গুহায় মহান স্রষ্টার ধ্যান করতেন হজরত মুহাম্মাদ (সা.)। আর তখনই আল্লাহর পক্ষ থেকে এলো মুক্তির পয়গাম। সে আলোর মশালেই তিনি আলোকিত করলেন গোটা পৃথিবীকে।

যে মানুষের জন্মে পৃথিবী থেকে অজ্ঞতার অন্ধকার দুর হলো, পৃথিবীবাসী শান্তির সন্ধান পেল, নিশ্চয় তার আগমনই মানবতার জন্য পরম আনন্দের। কিন্তু কীভাবে সে আনন্দ প্রকাশ করব?

মিলাদ শব্দের আভিধানিক অর্থ হলো ‘জন্মসময়’। সুপ্রসিদ্ধ আরবি অভিধান ‘লিসানুল আরবে’ এসেছে, মিলাদ হচ্ছে সে সময়ের নাম; যে সময় সে (ব্যক্তি) জন্ম গ্রহণ করেছে। ‘মিলাদ’অর্থ ‘জন্মসময়’, ‘মিলাদুন্নবী’অর্থ হলো নবীর জন্মসময়। পরিভাষায় নাবীজির (সা.) জন্মের সময়ে ঘটে যাওয়া বিভিন্ন বিষয়ের আলোচনাই মিলাদ।

‘মিলাদুন্নবী’বলতে রাসুলুল্লাহ (রা.) এর জন্ম, এবং তৎসংশ্লিষ্ট ঘটনাবলী আলোচনা করাকেই বোঝায়। মিলাদুন্নবী আলোচনা নফল আর নবীজির (সা.) জীবনের প্রতিটি বিষয় (সিরাত) অনুসরণ করা ফরজ। আর মিলাদ শুধুই আলোচ্য, তা বাস্তবায়ন সম্ভব নয়। কেননা কোনো ব্যক্তির পক্ষে এমনটি সম্ভব নয় যে সে নবীজির জন্মবৃত্তান্ত শুনে আবার নবীজির জন্মের মতো জন্ম গ্রহণ করবে।

নবীজির জন্ম তারিখ : ইসলামী জ্ঞানের উতস কোরআন ও হাদিসে নবীজি (সা.) এর জন্ম তারিখ নিয়ে কিছু আলোচিত হয়নি। নবীজি (সা.) তার জন্ম তারিখ সম্পর্কে কিছু বলেননি। সাহাবীগণও তাঁর জন্মদিন সম্পর্কে কিছু জানতে চাননি। সাহাবীরা ছিলেন কেবলই তাঁর মহান আদর্শ নিয়ে ব্যস্ত। নবীজি (সা.) এর জন্ম তারিখের ব্যাপারে ঐতিহাসিকদের যেসব বক্তব্য পাওয়া যায়, তার প্রায় সবই গবেষণা ও অনুমাননির্ভর। এ ব্যাপারে একাধিক মত থাকায় এর কোনো একটিকে প্রাধান্য দেওয়া কঠিন।

প্রথমত, নবীজি (সা.) এর জন্মের বছর (সাল) সম্পর্কে ঐতিহাসিকরা বলছেন, নবীজি (সা.) এর জন্ম হয়েছিল হাতির ঘটনার বছর। হজরত উসমান ইবনে আফফান (রা.) কুবাস ইবন আশইয়ামকে প্রশ্ন করেন, আপনি বড় না-কি নবীজি (সা.) বড়? তিনি উত্তরে বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) আমার থেকে (মর্যাদায়) বড়। তবে আমি তার পূর্বে জন্মগ্রহণ করেছি। রাসুলুল্লাহ (সা.) হাতির বছরে জন্মগ্রহণ করেন।’(তিরমিজি : ৫/৫৫০)।

আসহাবে ফিলের বছর অর্থাত যে বছর আবরাহা হাতির বাহিনী নিয়ে কা’বা ঘর ধ্বংসের জন্য এসেছিল সে বছরই নবীজির (সা.) জন্ম হয়। ঐতিহাসকদের মতে তা হয়েছিল ৫৭০ অথবা ৫৭১ খ্রিস্টাব্দে। দ্বিতীয়ত, জন্মের মাস ও তারিখ। আসলে নবীজির (সা.) জন্মের মাস ও তারিখ সম্পর্কে সুস্পষ্ট কোনো বক্তব্য কোরআন-হাদিসে পাওয়া যায় না।

ইসলামের ইতিহাসের সর্বাধিক গ্রহণযোগ্য গ্রন্থ ‘আল বিদায়া ওয়ান নিহায়া’তে এ ব্যাপারে অনেকগুলো অভিমত পাওয়া যায়। ইবনে আব্দুল বার ইসতিয়াব গ্রন্থে রবিউল আউয়াল মাসের ২ তারিখের কথা উল্লেখ করেছেন। ইবনে হাময থেকে হুমায়দি বর্ণনা করেছেন, নবীজির জন্ম হয়েছিল রবিউল আউয়ালের ৮ তারিখ। ইবনে আবি শাইবা ‘মুসান্নাফ’গ্রন্থে হজরত জাবির ও ইবনে আব্বাস (রা.) এর সূত্রে বলেন, নবীজির জন্ম হয়েছিল হাতির বছর রবিউল আউয়াল মাসের ১৮ তারিখ। কেউ কেউ বলেছেন, তা হয়েছিল রবিউল আউয়াল মাসের ১২ তারিখ।

হাফিজ ইবনে আসাকির বলেন, নবীজি (সা.) মুহাররম মাসের ১০ তারিখ মায়ের গর্ভে আসেন এবং রমজান মাসের ১২ তারিখ সোমবার জন্মগ্রহণ করেন। (আল বিদায়া ওয়ান নিহায়া : ২/৩৮৩)।

তবে নবীজির (সা.) জন্মের দিনটি কী বার ছিল তা হাদিস থেকে জানা যায়। হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) সোমবারে জন্মগ্রহণ করেন, সোমবারে মক্কা থেকে হিজরত করে মদিনার পথে রওয়ানা করেন, সোমবারে মদিনায় পৌঁছান এবং সোমবারেই তিনি হাজরে আসওয়াদ উত্তেলন করেন।’(মুসনাদে আহমাদ : ৪/১৭২)।

কোরআন-হাদিস ও ইসলামের ইতিহাস থেকে নবীজির জন্মের ক্ষেত্রে শুধু এ বিষয়টি নিশ্চিতভাবে জানা যায় যে তা হয়েছিল সোমবারে। এর বাইরে জন্মের বছর, মাস ও তারিখ সবই অস্পষ্ট। ফলে ১২ রবিউল আউয়াল নবীজির জন্ম তারিখ তা নিশ্চিতভাবে বলা যায় না। কিন্তু সব ঐতিহাসিকই এ কথা বলেন যে নবীজির ওফাত হয়েছিল ১২ রবিউল আউয়ালে।

তবে ১২ রবিউল আউয়াল নবীজির জন্ম তারিখ হওয়ার ব্যাপারটি নিশ্চিতভাবে বলা না গেলেও এ কথা মোটামুটি নিশ্চিতভাবে বলা যায় যে এ দিনটি নবীজির ওফাত দিবস। তাই এ দিনে ঈদ বা আনন্দ নয়, বরং ইসলামে শোক পালন বৈধ থাকলে এ দিনটিই হতো মুসলিম জাতির সবচেয়ে শোকের দিন।

ইসলামে জন্মদিন পালন এবং শোক পালন কোনেটিই বৈধ নয় বলে এর উভয়টি পরিহার করে চলা উচিত। কিন্তু নবীজিকে (সা.) পাঠিয়ে আল্লাহ তায়ালা যে নিয়ামত দান করেছেন এর জন্য কি আমরা আনন্দিত হবো না? অবশ্যই। আনন্দিত হবো, আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করব। কিন্তু এর সবই হতে হবে নবীজির (সা.) দেখানো পন্থায়।

নবীজি (সা.) কে পাঠানোর জন্য আল্লাহ তাআলার দরবারে শুকরিয়া আদায়ের সুন্নত পদ্ধতি হলো বছরের প্রত্যেক সোমবার রোজা রাখা। হজরত আবু কাতাদা (রা.) বলেন, রাসুলুল্লাহকে (সা.) সোমবার দিন রোজা রাখার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এ দিনে আমি জন্মগ্রহণ করেছি এবং এ দিনেই আমি নবুয়্যত পেয়েছি।’(সহিহ মুসলিম : ২/৮১৯)। কেউ যদি নবীজির জন্মে আনন্দ প্রকাশ করতে চায় তাহলে সে বছরের প্রতি সোমবার রোজা রাখতে পারে।

আমাদের উচিত বিশেষ কোনো দিবস পালনে মনযোগী না হয়ে সারা জীবনই নবীজির (সা.)সুন্নতগুলো মেনে চলার চেষ্টা করা। তার আদর্শ অনুযায়ী জীবন ও সমাজ পরিচালনায় সচেষ্ট হওয়া। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা নবীজিকে (সা.) অনুসরণ করতেই বলেছেন। এরশাদ হয়েছে, ‘(হে রাসুল) তাদের বলে দিন, যদি তোমরা আল্লাহকে ভালোবাস তাহলে আমাকে অনুসরণ করো; তাহলে আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের গুনাহ ক্ষমা করে দেবেন।

আল্লাহ হলেন ক্ষমাকারী দয়ালু। (সুরা আলে ইমরান : ৩১)। আল্লাহ তায়ালা এখানে নবীজিকে (সা.) অনুসরণ করতে বলেছেন। আমাদের উচিত নবীজির (সা.) জীবনী জেনে নিজেরা তা অনুযায়ী চলা এবং সন্তানদেরকে তার মহান জীবনী জানানো।

বিশেষ কোনো দিবস পালনে নয়, বরং নবীজির (সা.) সুন্নাত অনুসরণ করার মাঝেই রয়েছে সাফল্য। হজরত আনাস (রা.) হতে বর্ণিত, নবীজি (সা.) বলেন, ‘যে ব্যক্তি আমার সুন্নতকে মেনে চলবে, জীবিত রাখবে, সেই সত্যিকারে আমাকে ভালোবাসবে। আর যে আমাকে ভালোবাসবে সে আমার সঙ্গেই বেহেশতে থাকবে। (জামে তিরমিজি : ২৬৭৮)।

লেখক : জাতীয় পুরস্কারপ্রাপ্ত কারী, মুফাসসিরে কোরআন; বিভি্ন্ন বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিকের নিয়মিত কলামিস্ট।
jubayer.ahmad93@gmail.com


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর