কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


দুই জেলার সংযোগ সেতুর ফলক উদ্বোধন করলেন দুই এমপি

 বিজয় কর রতন | ১৪ মে ২০২৩, রবিবার, ৭:৪৪ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার বাংগালপাড়া ইউনিয়নের বাংগালপাড়া ও ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার চাতলপাড় এর মধ্যবর্তী মেঘনা নদীর উপর সেতু নির্মাণ কাজের উদ্বোধন করেছেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সংসদ সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রাম।

রবিবার (১৪ মে) দুপুরে বাংগালপাড়ার নোয়াগাঁও প্রান্তে এ উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মো: আমিরুল ইসলাম।

মেঘনা নদীতে নির্মাণাধীন এ সেতুর ব্যয় ধরা হয়েছে ১৭৭ কোটি ২৩ লাখ ৫১ হাজার ১০৮ টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অষ্টগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মো. হারুন অর-রশীদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক হায়দারী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক মোজতবা আরিফ খান, অষ্টগ্রাম এলজিইডি উপজেলা প্রকৌশলী গোলাম সামদানী।

নাসিরনগর অংশে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতি অসীম কুমার পাল, তমা কনস্ট্রাকশন এন্ড কোম্পানি লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার মো. জহুরুল ইসলাম, অষ্টগ্রাম উপজেলা ভাইস চেয়ারম্যান মানিক কুমার দেব, বাংগালপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান রস্তম, সাইদুর রহমান সাঈদ প্রমুখসহ দুই উপজেলার আওয়ামী লীগের অসংখ্য নেতৃবৃন্দ।

জানা যায়, অষ্টগ্রামের পূর্বে হবিগঞ্জের লাখাই, উত্তরে সুনামগঞ্জ আর দক্ষিণে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর অবস্থিত। চারপাশ দিয়ে নদী থাকায় এপার-ওপারের সাথে সড়ক যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন। এ কারণে এক জেলা থেকে অন্য উপজেলা সদর বা জেলায় যাতায়াত করা সম্ভব হচ্ছে না। এ সেতুটি নির্মাণ হলে দুই জেলার যাতায়াত করাসহ রাজধানী ঢাকা, সিলেট, চট্টগ্রামের সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে।

তাই গ্রামকে শহরে রুপান্তর করতে ও রাজধানী ঢাকার সাথে যোগাযোগ সুগম করতেই দুই জেলার সংযোগ ব্রিজের মেঘনা নদীর উপর ১ হাজার মিটার ব্রীজ নির্মাণের জন্য একনেকে পাশ করা হয়। এতে প্রাক্কলিত মূল্য ১৬৯ কোটি ৭৮ লাখ ৬৮হাজার ৯৮৯ টাকা। এই কাজের চুক্তি মূল্য ১৭৭ কোটি ২৩ লাখ ৫১ হাজার ১০৮ টাকা।

কাজের চুক্তি ১১-৮-২০২২ এবং কাজ শুরু হয় ১৫-১০-২০২২ এবং কাজের সমাপ্তি হবে ১৫-১০-২০২৫ ইং। এই ব্রীজটি নির্মান করতে এবার্টমেন্ট পাইল ২৪টি, পিয়ার পাইল ২৪৬টি, এবার্টমেন্ট পাইল ক্যাপ ২টি, পিয়ার পাইল ক্যাপ ২৬টি, পিয়ার ক্যাপ ২৬টি, এবার্টমেন্ট ক্যাপ ২টি, গার্ডার, পি এস সি ৪০টি, গার্ডার আর,সি,সি ৬৪ টি, ডেক্স স্লাব ২৭টি রয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর