কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শোলাকিয়ায় ঈদুল ফিতরের জামাত ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা, প্রস্তুতি সম্পন্ন

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জ নিউজ | ২১ এপ্রিল ২০২৩, শুক্রবার, ৫:১৬ | বিশেষ সংবাদ 


২০১৬ সালের ৭ জুলাই ঈদুল ফিতরের দিন কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের চেকপোস্টে হানা দেয় জঙ্গিদল। ঈদগাহ জামাতের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদকে টার্গেট করে জঙ্গিদের এই হামলার পরিকল্পনা জীবনবাজি রেখে রুখে দেন লড়াকু পুলিশ সদস্যরা।

পুলিশের বুকের তাজা রক্তে নির্বিঘ্ন হয় শোলাকিয়ায় উপমহাদেশের বৃহত্তম ঈদুল ফিতরের জামাত। ঈদগাহ ময়দানের অনতিদূরের জঙ্গি হামলা এড়িয়ে চার লাখ মুসল্লি শরিক হন সবচেয়ে বড় এই ঈদুল ফিতরের জামাতে।

ওইবছর জঙ্গিরা হানা দেয়ায় এর পরের বছর থেকে নিয়মিত শোলাকিয়ার ঈদজামাতকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়। ঈদগাহ ময়দানকে ঘিরে গড়ে তোলা হয় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

এর ধারাবাহিকতায় এবারের ঈদজামাতকে ঘিরেও সুচারূ ও সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে। নিরাপত্তা পরিকল্পনার অংশ হিসেবে সর্বশেষ শুক্রবার (২১ এপ্রিল) জেলা পুলিশের নিরাপত্তা ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার) নিরাপত্তা ব্রিফিংয়ে দেয়া তাঁর বক্তব্যে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ঈদজামাত আয়োজনে সার্বিক নির্দেশনা প্রদান করেন।

এবার শোলাকিয়ায় ১৯৬তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিহীন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ। এছাড়া বিকল্প ইমাম হিসেবে রয়েছেন শহরের বড়বাজার জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা শোয়াইব আব্দুর রউফ।

এদিকে উপমহাদেশের বৃহত্তম এই ঈদজামাত আয়োজনের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সংস্কার করা হয়েছে মিনার, অজুখানা। করা হয়েছে আলোকসজ্জা। মুসল্লিদের প্রাকৃতিক কাজ-কর্ম সারার জন্য তৈরি করা হয়েছে বেশকিছূ অস্থায়ী টয়লেট।

দেশের বিভিন্ন স্থান থেকে এ ঈদগাহে আসা মুসল্লিদের আপ্যায়নের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। প্রাথমিক চিকিৎসার জন্য স্থাপন করা হয়েছে অস্থায়ী স্বেচ্ছাসেবী ক্যাম্প। প্রস্তুত রাখা হয়েছে ফায়ার সার্ভিসসহ একাধিক মেডিক্যাল টিম।

সব মিলিয়ে বৃহত্তম ঈদজামাতের জন্য ২৭৩ বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দান পুরোপুরি প্রস্তুত বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

অন্যদিকে দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে এবারও ‘শোলাকিয়া এক্সপ্রেস’ নামে দু’টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। ভৈরব বাজার-ময়মনসিংহ ও ময়মনসিংহ-ভৈরব বাজার রুটে বিশেষ ট্রেন দু’টি চলাচল করবে।

বিশেষ ট্রেনের একটি ঈদের দিন সকাল ৬টায় ভৈরববাজার থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে। জামাত শেষে ট্রেনটি দুপুর ১২টায় পুনরায় ভৈরববাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং বেলা ২টায় ভৈরববাজার পৌঁছুবে।

অপর ট্রেনটি ঈদের দিন সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল সাড়ে ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে। এ ট্রেনটিও জামাত শেষে দুপুর ১২টায় কিশোরগঞ্জ থেকে ছেড়ে যাবে এবং বেলা ৩টায় ময়মনসিংহ পৌঁছুবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মাঠ ও মাঠের আশপাশ এলাকায় ড্রোনে পর্যবেক্ষণ ছাড়াও ঈদগাহ ময়দানের বাইরে, ভেতরে ও প্রবেশ পথে সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে। ঈদগাহ ময়দান, আশেপাশের এলাকা এবং অলিগলিসহ মাঠ সংলগ্ন চারপাশের অন্তত দুই কিলোমিটার এলাকা নিয়ে আসা হচ্ছে ক্লোজ সার্কিট ক্যামেরায় আওতায়।

মাঠে স্থাপন করা হয়েছে ছয়টি ওয়াচ টাওয়ার। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে শহর এবং আশপাশের এলাকায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। বিজিবি, র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, আরআরএফসহ আইনশৃঙ্খলা বাহিনীর দেড় হাজারেরও বেশি সদস্য দিয়ে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হচ্ছে শোলাকিয়া ঈদগাহ ময়দানকে।

পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার) জানান, শোলাকিয়া ঈদের জামায়াতকে কেন্দ্র পুরো শহরজুড়ে নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এখানে এমন একটি নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় প্রস্তুত করা হচ্ছে যাতে সাধারণ মানুষ নিঃসংকোচে ঈদগাহ মাঠে আসতে পারেন। জেলা গোয়েন্দা শাখা ও জেলা বিশেষ শাখা পোশাকি পুলিশের সাথে কাজ করবে। এন্টি-টেররিজম ইউনিটের সদস্যরাও এখানে এসে নিরাপত্তার জন্য কাজ করবে। এপিবিএন এর সদস্যরা নিয়োজিত থাকবে।

রমজানের শুরু থেকেই এই এলাকার দিকে বাড়তি নজরদারি রাখা হচ্ছে। সাদা পোশাক এবং পোশাকি পুলিশের সদস্যগণ এলাকায় টহলসহ নানাবিধ তথ্য সংগ্রহ করে যাচ্ছে। শুধু জায়নামাজ ছাড়া যেকোন ধরণের ইলেকট্রনিকস ডিভাইস, দাহ্য পদার্থ, ছাতা, ব্যাগ বা অন্যান্য সামগ্রী নিয়ে ঈদগাহ মাঠে না আসার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে।

সর্বোপরি, ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে অত্যন্ত সুশৃঙ্খলভাবে ঐতিহাসিক এই ঈদগাহ মাঠে নামাজের জন্য সকলে আসবেন বলে পুলিশ সুপার প্রত্যাশা ব্যক্ত করেন।

অন্যদিকে পুলিশের নিয়মিত সদস্যদের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া ঈদগাহ ময়দানকে ঘিরে মোতায়েন করা হবে বিপুল সংখ্যক র‌্যাব সদস্য।

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে শোলাকিয়া ঈদগাহ পরিদর্শনে এসে র‌্যাব-১৪, ময়মনসিংহের কমান্ডিং অফিসার এডিশনাল ডিআইজি মো. মহিবুল ইসলাম খান বলেন, শোলাকিয়া ঈদগাহ মাঠ পুরোটাই র‌্যাবের নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। কিশোরগঞ্জে র‌্যাব-১৪, সিপিসি-২ এর কোম্পানী কমান্ডার মেজর শাহরিয়ার মাহমুদ খানের নেতৃত্বে এখানে শতাধিক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। দুই থেকে তিন স্তরের এ নিরাপত্তায় র‌্যাবের দুইটি ওয়াচ টাওয়ার থাকবে। মুসল্লিদের আসা-যাওয়ার সুবিধার্থে প্রতিটি গেইটে র‌্যাব সদস্যরা মোতায়েন থাকবে। কেউ যেন কোন প্রকার নাশকতা ঘটাতে না পারে এ লক্ষ্যে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ও তল্লাসি থাকবে।

এদিকে সুষ্ঠুভাবে ঈদজামাত আদায়ের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বিজিবি, র‌্যাব ও পুলিশ ফোর্সকে আইনগত দিকনির্দেশনা দেয়াসহ ম্যাজিস্ট্রেরিয়াল দায়িত্ব পালনের জন্য ঈদগাহ মাঠের বিভিন্ন পয়েন্ট ও এলাকায় ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে জেলা প্রশাসন।

গৃহীত প্রস্তুতির বিবেচনায় লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে এবারো উৎসবমুখর পরিবেশে সুন্দর ও সুচারুভাবে ঈদজামাত অনুষ্ঠানের ব্যাপারে আশাবাদ প্রকাশ করেছেন ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ।

কিশোরগঞ্জ জেলা শহরের পূর্বপ্রান্তে নরসুন্দা নদীর তীর ঘেঁষে অবস্থিত প্রাচীন এবং ঐতিহ্যবাহী এ শোলাকিয়া ঈদগাহ। বাংলার বারো ভূঁইয়ার অন্যতম ঈশাখাঁ’র ষোড়শ বংশধর হয়বতনগরের জমিদার দেওয়ান মান্নান দাঁদ খান তার মায়ের অসিয়াত মোতাবেক ১৯৫০ সালে শোলাকিয়া ঈদগাহের জন্য ৪.৩৫ একর জমি ওয়াক্ফ করেন।

সেই ওয়াক্ফ দলিলে উল্লেখ রয়েছে, ১৭৫০ সাল থেকে এ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। সে হিসাব অনুসারে, শোলাকিয়া ঈদগাহের বয়স ২শ’ ৭৩ বছর। প্রতিষ্ঠার ৭৮ বছর পর ১৮২৮ সালে প্রথম বড় জামাতে এই মাঠে একসঙ্গে ১ লাখ ২৫ হাজার অর্থাৎ সোয়ালাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। এই সোয়ালাখ থেকে এ মাঠের নাম হয় ‘সোয়ালাখিয়া’, যা উচ্চারণ বিবর্তনে হয়েছে শোলাকিয়া।

বৃহত্তম জামাতের হিসাব অনুযায়ি, এ বছর এ ঈদগাহ মাঠে ১৯৬তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। প্রাচীর ঘেরা শোলাকিয়া ঈদগাহ মাঠে স্থান সংকুলান না হওয়ায় ঈদগাহ সংলগ্ন খালি জায়গা, রাস্তা এবং নিকটবর্তী এলাকায় দাঁড়িয়ে মুসল্লিরা এ বৃহত্তম ঈদজামাতে শরিক হন।

জনসমুদ্রে পরিণত হওয়া ঈদগাহ ময়দানে আগত মুসল্লিদের দৃষ্টি আকর্ষণের জন্য শর্টগানের গুলি ছুঁড়ে প্রতিবারের মতো এবারও জামাত শুরুর সংকেত দেয়া হয়। রেওয়াজ অনুযায়ী, জামাত শুরুর ৫মিনিট আগে ৩টি, ৩ মিনিট আগে ২টি এবং ১ মিনিট আগে ১টি শর্টগানের গুলি ছোঁড়া হয়।

১৮২৮ সালের প্রথম বড় জামাতে হয়বতনগর সাহেব বাড়ির উর্দ্ধতন পুরুষ শাহ সুফি সৈয়দ আহমদ (র:) ইমামতি করেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রথম বড় জামাতের পর আরো যাঁরা ইমামতি করেছেন, তাঁরা হলেন- হযরত মাওলানা হাফেজ মুহম্মদ হযরত উল্লাহ, হযরত মাওলানা পেশওয়ারী, হযরত মাওলানা মুসলেহ উদ্দিন, আলহাজ্ব মাওলানা হামিদুল হক, হযরত মাওলানা মাজহারুল হক, হযরত মাওলানা আবদুল গনি, হযরত মাওলানা আতহার আলী, হযরত মাওলানা আবদুল মান্নান, হযরত মাওলানা আবুল খায়ের মুহাম্মদ নূরুল্লাহ ও মাওলানা আবুল খায়ের মুহাম্মদ সাইফুল্লাহ।

২০০৯ সাল থেকে আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ ঈদ জামাতে ইমামতি করছেন। তবে ২০১৬ সালে ঈদ জামাত শুরুর আগে জঙ্গি হানার ঘটনার পরিস্থিতিতে মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদের পরিবর্তে জামাতে ইমামতি করেন বিকল্প ইমাম শহরের বড়বাজার জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা শোয়াইব আব্দুর রউফ। করোনা পরিস্থিতির পর ২০২২ সালে অনুষ্ঠিত জামাতেও হাফেজ মাওলানা শোয়াইব আব্দুর রউফ ইমামতি করেন।

২০০৬ সালে প্রথম বারের মতো স্যাটেলাইট চ্যানেল এনটিভি দেশের সর্ববৃহৎ এই ঈদ জামাত সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করে। ২০০৭ সাল থেকে চ্যানেল আই নিয়মিত ঈদ জামাত সরাসরি সম্প্রচার করছে। এবছরও চ্যানেল আই সরাসরি সম্প্রচার করবে। এছাড়া অন্যান্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া গুরুত্বের সঙ্গে এ ঈদজামাতের নিউজ কাভার করে থাকে।

প্রতি বছরই ঈদুল ফিতরের দিন শোলাকিয়া ঈদগাহ পরিণত হয় মুসলিম সম্প্রদায়ের মহামিলন কেন্দ্রে। এবার শোলাকিয়ায় মুসল্লির সংখ্যা আরো অনেক বাড়বে বলে স্থানীয়রা আশা প্রকাশ করছেন। শত ব্যস্ততা, নানা সমস্যা আর প্রাকৃতিক বৈরিতাকে উপেক্ষা করে শোলাকিয়ায় সমবেত হন ধর্মপ্রাণ মুসল্লিগণ। এক কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করেন ধনী-গরীব নির্বিশেষে। সবার উদ্দেশ্য একটাই, যেন কোন অবস্থাতেই হাতছাড়া হয়ে না যায় জামাতে অংশ গ্রহণ, আল্লাহর সান্নিধ্য লাভের সুযোগ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর