কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হাসিমুখে পৌরবাসীর পাশে মেয়র পারভেজ

 বিশেষ সংবাদদাতা | ২০ ফেব্রুয়ারি ২০২৩, সোমবার, ৯:৩১ | সম্পাদকের বাছাই  


সোমবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১২টা। কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজের কক্ষে দর্শনার্থীদের ভিড়। তাদেরই একজন নাছিমা আক্তার (৫০)। শহরের বত্রিশ খালপাড় রোডের বাসিন্দা নাছিমার স্বামী আব্দুল খালেক একজন শারীরিক প্রতিবন্ধী ছিলেন। বেশ কিছুদিন আগে তিনি মারা গেছেন।

বর্তমানে তিন ছেলে ও দুই মেয়েকে নিয়ে অকুল পাথারে পড়েছেন নাছিমা। নিজেদের কোন জায়গাজমি এমনকি বসতভিটের জায়গাটুকুও নেই। এছাড়া নাছিমা নিজেই এখন অসুস্থ। কিন্তু চিকিৎসা দূরে থাক, অনাহারে-অর্ধাহারে দিন কাটছে তাদের।

নাছিমা আক্তার যখন তার সমস্যার কথা জানাচ্ছিলেন মেয়র মাহমুদ পারভেজ তখন একজন মনোযোগী শ্রোতা। নাছিমা আক্তারের আকুতি শেষ হওয়ার পর মেয়র তাকে প্রশ্ন করলেন, চিকিৎসা সহায়তা পাওয়ার জন্য কোন দরখাস্ত সাথে এনেছেন কি-না?

নাছিমা না জানাতেই মেয়র মাহমুদ পারভেজ তার একজন সহকারীকে ডেকে নাছিমা আক্তারের সমস্যার বিষয়ে একটি দরখাস্ত লিখে আনার নির্দেশ দিলেন।

নির্দেশ পেয়ে শুরু হলো নাছিমা সাহায্যের আবেদন লিখা। এরই ফাঁকে আরেকজনের দিকে মনোযোগী হলেন মেয়র পারভেজ। প্রশ্ন করতেই দর্শনার্থী মেয়েটি জানায়, সে এবার নবম শ্রেণি থেকে দশম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে। টাকার অভাবে সে এবং তার বোন দুজনের কেউ-ই এখনও স্কুলে ভর্তি হতে পারেনি। এ ব্যাপারে সে মেয়রের সহযোগিতা চায়।

সবকিছু জেনে মেয়র মাহমুদ পারভেজ সংশ্লিষ্ট বিদ্যালয়টির প্রধান শিক্ষকের সাথে মোবাইলে কথা বলেন। জানান, মেধাবী দুটি মেয়ে টাকার অভাবে ভর্তি হতে পারছে না। তাদেরকে ভর্তি করার ব্যাপারে মেয়র নিজে আর্থিক সহায়তা দিবেন, প্রধান শিক্ষককেও সহযোগিতা করে তাদের ভর্তি সম্পন্ন করতে হবে।

প্রধান শিক্ষকের সাথে কথা শেষ হওয়ার পর মেয়েটিকে আর্থিক সহযোগিতার একটি চেক দিয়ে বিদ্যালয় খোলার পর প্রধান শিক্ষকের সাথে দেখা করার পরামর্শ দেন মেয়র পারভেজ।

এরই মাঝে আরেকজনের প্রতি মনোযোগ দেন মেয়র। জানতে চান তার সমস্যার কথা? ভদ্রলোক জানান, ভবন নির্মাণের আবেদন করেছেন।

নাম কি জানতে চেয়ে মেয়র তার এক সহকারীকে ফাইলটি খুঁজে এনে দিতে বলেন। ফাইল আসার পর মেয়র মাহমুদ পারভেজ ভদ্রলোকের সাথে কথা বলে ভবনের ব্যাপারে টুকটাক তথ্য জানতে চান। পরে ফাইলে সাইন দিয়ে সেটি অগ্রবর্তী করেন এবং ভদ্রলোককে এ ব্যাপারে কাউকে কোন ধরণের আর্থিক লেনদেন থেকে বিরত থাকার পরামর্শ দেন।

এরই ফাঁকে নাছিমার আর্থিক সহায়তার আবেদনটি লেখা হয়ে গেলে মেয়র মাহমুদ পারভেজ স্বাক্ষর করে দেওয়ার জন্য তার দিকে আবেদনপত্রটি এগিয়ে দেন। নাছিমার স্বাক্ষরের পর সেটি একজন সহকারীর হাতে দিয়ে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ এবং নাছিমাকে ফোন দেওয়ার পর পৌরসভায় আসার কথা বলে বিদায় করেন।

দর্শনার্থীদের মধ্যে বড় একটি অংশ ভবন নির্মাণের আবেদন, অসচ্ছলতার সনদ, চিকিৎসা সহায়তা, আর্থিক সহায়তা, ওয়ারিশান সনদ নিতে মেয়র মাহমুদ পারভেজের কক্ষে ভিড় করছিলেন।

দর্শনার্থী প্রত্যেকের সাথে মেয়র পৃথকভাবে কথা বলে, তাদের সমস্যা কি জেনে নিচ্ছিলেন এবং একই সাথে প্রতিকার ও সমাধান করে দিচ্ছিলেন। মাঝে মাঝে টেলিফোন সেটের নম্বর ডায়াল করে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের এসব বিষয়ে নির্দেশনা দিচ্ছিলেন মেয়র।

মেয়রের কক্ষে অপেক্ষমান অবস্থায় প্রত্যেকের জন্যই রাখা ছিলো চায়ের ব্যবস্থা। এমনকি দর্শনার্থীদের কাজ শেষ করে দেওয়ার পরও আন্তরিকভাবে মেয়র জিজ্ঞেস করছিলেন, চা খেয়েছেন কি-না? যেন অনেকটা অতিথি আপ্যায়নের মতোই নাগরিকদের আন্তরিকভাবে সেবা দিচ্ছিলেন মেয়র মাহমুদ পারভেজ।

এ রকমভাবে বেলা ১২টা থেকে ২টা পর্যন্ত অন্তত শতাধিক দর্শনার্থীকে তার কক্ষে হাসিমুখে সেবা দেন মেয়র পারভেজ।

কয়েকজন দর্শনার্থী জানালেন, মেয়র মহোদয়ের কক্ষ ধনী-গরিব নির্বিশেষে সবার জন্য খোলা। তিনি তার কক্ষে অপেক্ষমান সবাইকে একে একে তাদের সমস্যার ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন। তাদের সাথে হাসিমুখে কথা বলছেন। যতটুকু সম্ভব সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছেন। প্রত্যেকে চা পেয়েছেন কি-না এ খোঁজও নিচ্ছেন। পৌরসভার একজন নাগরিক হিসেবে এটি খুবই স্বস্তিদায়ক বিষয়। জনপ্রতিনিধিরা এমন জনবান্ধব হলে নাগরিক সেবা মিলতে বাধ্য।

দর্শনার্থীদের সাথে কথা হলে তারা আরো জানান, মেয়রের আপ্যায়ন, হাসিমুখে কথা বলা এবং কাজ করে দেওয়ার ক্ষেত্রে আন্তরিকতার বিষয়টির জন্য তাদের মাঝে এক ধরনের ভাল লাগা কাজ করে। সেটি তাদের কাছে মেয়রের কর্মস্পৃহারই বার্তা দেয়।

মেয়রের এই কর্ম তৎপরতার ব্যাপারে কথা হলে মাহমুদ পারভেজ জানান, পৌরবাসীকে নাগরিক সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েই তিনি দ্বিতীয়বারের মতো মেয়রের চেয়ারে বসেছেন। তাঁর মুখের একটি কথা, একটু আন্তরিক সেবা এবং প্রয়োজনীয় উদ্যোগে যদি কোন একজন নাগরিকের সামান্যতম উপকার হয়, তাদের দুর্ভোগ কিংবা ভোগান্তি কমায়, তাহলে কেন তা করবেন না!

মেয়র মাহমুদ পারভেজ বলেন, এক কাপ চা বড় কথা নয়। বিষয় হচ্ছে, আমি পৌরবাসীকে কতোটা গুরুত্ব দিচ্ছি। তাদের সমস্যা-প্রয়োজনীয়তার কথা শুনছি কি-না। এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিচ্ছি কি-না। মেয়রের চেয়ারে বসে পৌরবাসীর সেবা করাটাই আমার মূল ব্রত। তাদের জন্য কিছু করতে পারাটাই আনন্দের।

মেয়র জানালেন, আন্তরিক পরিবেশে প্রয়োজনীয় সেবা পেয়ে সেবাগ্রহীতারা খুশি হচ্ছেন। এতে করে সেবাগ্রহীতাদের মাঝে পৌরসভার সেবা সম্পর্কে ইতিবাচক ধারণার সৃষ্টি হচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর