কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিঠামইনে শত্রুতার বিষে মরে ভেসে ওঠলো ৩০ পুকুরের মাছ

 মিঠামইন সংবাদদাতা | ৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৮:৫৭ | মিঠামইন 


কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কেওয়ারজোড় ইউনিয়নের কাঞ্চনপুর গ্রামের উত্তর পাশে ব্যক্তি মালিকানাধীন ৩০টি পুকুর ও প্রায় ৫০ একর আয়তনের উন্মুক্ত জলাশয়ের প্রায় ৫০ লাখ টাকার মাছ মরে ভেসে ওঠেছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ভোরে পুকুরের মাছ মরে ভেসে ওঠার খবর পেয়ে পুকুর মালিকেরা ভিড় করেন। এ সময় তারা ডাকচিৎকার করেন ও কান্নায় ভেঙ্গে পড়েন।

পরে তারা লিখিতভাবে উপজেলা নির্বাহী অফিসার ও মিঠামইন থানার ওসির কাছে অভিযোগ করেন। অভিযোগে পার্শ্ববর্তী বাবনা বিলের ইজারাদাররা এ ঘটনা ঘটিয়েছে বলে উল্লেখ করা হয়।

সকালে অভিযোগ পাওয়ার পর পরই মিঠামইন থানার এসআই আনোয়ার হোসেন ও এএসআই মোস্তফা কামাল ঘটনাস্থল পরিদর্শন করেন।

স্থানীয় সূত্র জানায়, কাঞ্চনপুর গ্রামের উত্তর পাশে ব্যক্তি মালিকানাধীন ৩০টি পুকুরের মালিক স্থানীয় ৩০ জন ব্যক্তি। তারা দীর্ঘদিন ধরে পুকুরগুলোতে মাছ চাষসহ পরিচর্যা করে আসছিলেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ভোরে সবগুলো পুকুরের মাছ মরে ভেসে ওঠতে থাকতে। খবর পেয়ে কয়েকজন পুকুর মালিক সেখানে গিয়ে ডাকচিৎকার শুরু করেন। এসময় তারা ইজারাদারের লোকজনকে মরা মাছ তুলে নৌকা ভর্তি করে নিয়ে যেতে দেখেন।

পুকুর মালিকরা জড়ো হয়ে তাদের পক্ষ থেকে বদরুল ভূঁইয়া বাদী হয়ে মিঠামইন থানায় অভিযোগ দায়ের করেন।

অভিযোগকারী বদরুল ভূঁইয়া জানান, পাশেই ইজারাদারদের বাবনা বিল নামে একটি বিল রয়েছে। ওই বিলের ইজারাদার আরফান মিয়া ও মোফাজ্জল শেখের নির্দেশে একই গ্রামের মনিরুল, বিজয়, বাসেদ ও জিসু মিয়া উন্মুক্ত জলাশয় ও পুকুরে বিষ ঢেলে দেয়।

এতে মাছ মরে ভেসে ওঠলে তারা মরা মাছ বিভিন্ন জায়গায় বিক্রির জন্য নিয়ে যায়। মরা মাছসহ অনেক হাঁস পানিতে ভাসছে। স্থানীয়রা মরা হাঁস ও মাছ জলাশয় থেকে তুলে আনছে।

তারা জানতে পেরেছেন, দীর্ঘদিন যাবৎ কমমাত্রায় এ সকল পুকুরে ইজারাদারদের পক্ষ থেকে বিষ প্রয়োগ করে আসছে। আগের রাতে অধিক মাত্রায় বিষ প্রয়োগের ফলে লাখ লাখ টাকার মাছ পানিতে ভেসে ওঠছে।

পুকুর মালিক মুছা, রাসেল, ফয়সালসহ আরো অনেকেই এ অভিযোগ করেছেন। প্রভাবশালী ইজারাদারদের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না। অবশেষে নিরুপায় হয়ে তারা প্রশাসনের দারস্থ হয়েছেন।

এ ব্যাপারে ইজারাদার আরফান মিয়া বলেন, আমরা কোন বিষ প্রয়োগ করিনি। পাশেই আমাদের ইজারাকৃত সরকারি বিল রয়েছে। সেখানে আমরা মাছ ধরছি। আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মিঠামইন থানার ওসি কলিন্দ্র নাথ গোলদার জানান, বিষয়টি পুলিশ তদন্ত করছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর