কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


এসপি পদে পদোন্নতি পেলেন কিশোরগঞ্জের কৃতী সন্তান তানভীর সালেহীন ইমন

 স্টাফ রিপোর্টার | ২১ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৯:১৭ | প্রশাসন 


পুলিশ সুপার (এসপি) পদে পদোন্নতি পেয়েছেন কিশোরগঞ্জের কৃতী সন্তান মো. তানভীর সালেহীন ইমন পিপিএম। বুধবার (২১ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-১ শাখা থেকে উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মো. তানভীর সালেহীন ইমন পিপিএম সহ ৪৭ জন বিসিএস (পুলিশ) ক্যাডারের কর্মকর্তাকে পুলিশ সুপার (এসপি) পদে পদোন্নতি দেয়া হয়েছে।

মো. তানভীর সালেহীন ইমন পিপিএম ঢাকা মেট্রোপলিটন পুলিশের স্পেশাল এসিস্ট্যান্ট টু কমিশনার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে গত বছরের ১০ জানুয়ারি থেকে অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছিলেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশে যোগদান করার আগে তানভীর সালেহীন ইমন পিপিএম ২০১৫ সালের ২৯ জুন থেকে ২০২১ সালের ৪ জানুয়ারি পর্যন্ত দীর্ঘ সাড়ে পাঁচ বছরেরও বেশি সময় কুমিল্লা জেলা পুলিশের কুমিল্লা সদর সার্কেলে সহকারী পুলিশ সুপার এবং পরবর্তিতে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

এই সময়ে সেখানে তিনি একজন মানবিক ও জনবান্ধব পুলিশ কর্মকর্তা হিসেবে পরিচিত লাভ করেন। চৌকস এই পুলিশ কর্মকর্তা কর্তব্যনিষ্ঠা, সততা ও দক্ষতার মাধ্যমে জনগণের সেবকের ভূমিকায় অবতীর্ণ হয়ে সেখানে প্রশংসিত হন।

কর্মদক্ষতার স্বীকৃতি হিসেবে তিনি তিনবার চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসারের পুরস্কার পেয়েছেন। এছাড়া রেকর্ড ২৭ বার তিনি কুমিল্লা জেলা পুলিশের সেরা সার্কেল অফিসার হিসেবে পুরস্কৃত হন।

কুমিল্লা সদর সার্কেলে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালনকালে তানভীর সালেহীন ইমন পিপিএম কুমিল্লা জেলায় ২০১৮ এবং ২০১৯ সালে পরপর দুইবার অফিসার অব দ্যা ইয়ার নির্বাচিত হয়ে এক্সিলেন্স এওয়ার্ড লাভ করেন।

২০০২০ সালের ২ ডিসেম্বর তাঁকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে পদায়ন করা হয়। তানভীর সালেহীন ইমন ২৮তম বিসিএস এর মাধ্যমে বাংলাদেশ পুলিশে ২০১০ সালে যোগদান করেন। তিনি ২০১৬ সালে আইজিপি ব্যাজ এবং ২০১৭ সালে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) অর্জন করেন।

বীর মুক্তিযোদ্ধা করিমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রবীণ রাজনীতিবিদ মোঃ ইকবালের পুত্র  তানভীর সালেহীন ইমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

এর আগে তিনি ২০০০ সালে করিমগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০২ সালে করিমগঞ্জ মহাবিদ্যালয় থেকে এইচএসসি পরীক্ষায় স্টার মার্কস পেয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন।

তানভীর সালেহীন ইমন বিশ্ববিদ্যালয় জীবনে ১১টি জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ১৭তম জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় সারা দেশে রানার-আপ হন।

এছাড়া ২০০৬ সালে 'চ্যানেল আই ভাষা দিবস বিতর্ক প্রতিযোগিতা'য় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন। তিনি বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে উপস্থাপনা করেছেন। আবৃত্তি ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে তিনি সম্পৃক্ত।

মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান ইমন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং লেখালেখির সাথে সম্পৃক্ত রয়েছেন। ইতোমধ্যে "আয়লা ও বিদ্যানগর গণহত্যা" নিয়ে তার একটি গবেষণা গ্রন্থ সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে, গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট এর উদ্যোগে প্রকাশিত হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর