কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ইটনায় নারী স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনা সচেতনতায় উঠান বৈঠক

 স্টাফ রিপোর্টার | ১৯ জুলাই ২০২২, মঙ্গলবার, ৬:৫৩ | ইটনা  


বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে কিশোরগঞ্জের ইটনায় পরিবার পরিকল্পনা, যৌন ও প্রজনন স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব ও নবজাতক এবং কৈশোরকালীন স্বাস্থ্যসেবা সম্পর্কে অবহিত ও সচেতনতা বৃদ্ধিতে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ জুলাই) উপজেলার এলংজুরী ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পে এ উঠান বৈঠকের আয়োজন করে পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল বংলাদেশ।

পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল বংলাদেশ এর জলবায়ু সহনশীল কর্মসূচির আওতায় স্থানীয় জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি এর্ং নারীর ক্ষমতায়নের লক্ষ্যে এডভান্সিং দি লিডারশিপ অব উইমেন অ্যান্ড গার্লস টুয়ার্ডস বেটার হেলথ অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় অনুষ্ঠিত উঠান বৈঠকে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যসেবা সম্পর্কে অবহিত ও সচেতনতা বৃদ্ধি, ২০ বছর বয়সের আগে সন্তান না নেওয়ার জন্য নব-দম্পতিদেরকে পরিবার পরিকল্পনা পদ্ধতি ও অনিরাপদ এম.আর. কিংবা গর্ভপাত সম্পৰ্কে অবহিত, দীর্ঘমেয়াদী ও স্থায়ী পরিবার পরিকল্পনা পদ্ধতির সুবিধা সম্পর্কে সচেতনতা ও কিশোর-কিশোরীদের (১০-১৯ বছর) বয়ঃসন্ধিকালীন পরিবর্তন প্রজনন স্বাস্থ্য সম্পর্কে অবহিত ও সচেতনতা বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিক প্রসবসেবা ও প্রসব-পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের সুবিধা সম্পর্কে অবহিত করা হয়।

এছাড়া আশ্রয়ণ প্রকল্পের জনগোষ্ঠীর মাঝে খাবার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাওয়ার স্যালাইন বিতরণ করা হয়।

উঠান বৈঠকে উপস্থিত ছিলেন ইটনা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মাকসুদুলইসলাম, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (SACMO), পরিবার পরিকল্পনা পরিদর্শক (FPI), পরিবার পরিকল্পনা সহকারী (FWA) এবং পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল বংলাদেশের এডভান্সিং দি লিডারশিপ অব উইমেন অ্যান্ড গার্লস টুয়ার্ডস বেটার হেলথ অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স প্রকল্পের স্থানীয় প্রতিনিধি মো. কামরুল ইসলাম।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর