কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে মানব হিতৈষী ঈদোত্তর আড্ডা

 স্টাফ রিপোর্টার | ১২ জুলাই ২০২২, মঙ্গলবার, ৬:২৫ | রকমারি 


অগ্রণী ব্যক্তি উদ্যোক্তা এবং সামষ্টিক উদ্যোগে স্থানীয় জনকল্যাণ ও গ্রামোন্নয়ন শীর্ষক ঈদ উত্তর এক মানব হিতৈষী আড্ডা কিশোরগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহী সাদুল্লারচর বাজার মাঠে সোমবার (১১ জুলাই) সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে।

জননেতা অধ্যাপক মো. সেলিম’র আহবানে এবং বন্ধন সোসাইটি বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এবি সিদ্দিক’র সভাপতিত্বে আড্ডায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন বার্তা২৪ কন্ট্রিবিউটিং এডিটর শাহ ইস্কান্দার আলী স্বপন।

আড্ডার শুরুতে সদ্য প্রয়াত জননেতা ও পিপি শাহ আজিজুল হক এবং রাজপথ বিচিত্রা সম্পাদক বিদগ্ধ সাংবাদিক রাজা সিরাজ’র বিদেহী আত্বার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সন্ধ্যা থেকে শুরু হয়ে মধ্যরাত অবধি চলা এ জনকল্যাণকর আড্ডায় স্থানীয় রাজনৈতিক ও সামাজিক নেতাসহ ঢাকা থেকে আগত ব্যবসায়ীরা অংশ নেন।

প্রধান আলোচক অধ্যাপক মো. সেলিম তার বক্তৃতায় কিশোরগঞ্জের প্রয়াত কৃতী পুরুষদের অবদান এবং জন ও মানবসম্পদ উন্নয়নে তাদের ভুমিকা, বিশেষ করে বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারী খাঁন সহ মুক্তিযুদ্ধে অন্যান্য বীর মুক্তিযোদ্ধার বীরত্বগাঁথা সবিস্তারে তুলে ধরেন।

একই সাথে তিনি এলাকার কৃতী ব্যক্তিত্ব ও উদ্যোক্তাদের নতুন প্রজন্মের সাথে পরিচিত করে প্রজন্মের স্বার্থে তাদের স্থানীয় উন্নয়নে বিনিয়োগ করার আহবান জানান।

তিনি প্রজন্মকে ব্যক্তি ও সামাজিক জীবনে সফল প্রয়াত ও জীবিত সকল ব্যক্তিদের জীবনাদর্শ অনুসরণের পরামর্শ দেন।

কিশোরগঞ্জ সদর উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম হেভেন তার বক্তব্যে নতুন প্রজন্মের শিক্ষা উন্নয়নের পাশাপাশি মানবিক ও পারষ্পরিক সৌহার্দের উন্নয়নে গুরুত্বারোপ করেন।

উচ্চ পদস্থ ব্র্যাক কর্মকর্তা এবং স্থানীয় উদ্যোক্তা মো. জহুরুল ইসলাম তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে সামাজিক উন্নয়নে ঐক্যবদ্ধ প্রচেষ্টা, শিল্প কারখানা প্রতিষ্ঠা এবং ব্যক্তি উদ্যোগকে সফল করতে সমষ্টিগত মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

প্রধান অতিথি বার্তা২৪ কন্ট্রিবিউটিং এডিটর শাহ্ ইস্কান্দার আলী স্বপন কিশোরগঞ্জের সাদুল্লারচর বাজারের ঐতিহাসিক তাৎপর্য ও দেশ গঠনে কিশোরগঞ্জ উত্তরাঞ্চলের মানুষের পূর্বপূরুষের অবদান তুলে ধরে বলেন, বিশ্বের সর্ববৃহৎ প্রশিক্ষিত বাহিনী (অবৈতনিক) আনসার বাহিনী গঠন প্রকৃয়া শুরু হয়েছিলো এ ঐতিহ্যবাহী সাদুল্লারচর বাজার মাঠে। এ ঐতিহ্যের উত্তরাধিকার অহংকার প্রজন্ম পরম্পরায় এ অঞ্চলের মানুষ বহন করছে।

তিনি আনসার বাহিনীর প্রতিষ্ঠাকালিন সংগঠক শাহ্ মাহতাব আলী ও এ অঞ্চলের সদস্যগণ কিভাবে বৃটিশ শাসনের যবনিকালগ্নে হিন্দু-মুসলিম দাঙ্গা দমনে স্বপ্রনোদিত হয়ে দুর্গতদের নিরাপত্তাদানে নিজস্ব অর্থায়নে অবৈতনিক আনসার বাহিনী গঠন করেছিলেন, কারা এর পৃষ্টপোষকতা করেছিলেন এর গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরেন।

এ সময় তিনি আড্ডার অপরিহার্যতা, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের অপকারিতা উল্লেখ সহ মাদক ও সহিংসতা মুক্ত আগামী প্রজন্ম গঠনে সকলকে সচেতন থাকার পরামর্শ দেন।

সভাপতির বক্তৃতায় এবি সিদ্দিক যে কোন মূল্যে সন্তানদের সুশিক্ষিত করার পরামর্শ ও অসচ্ছল অভিভাবকদের আর্থিক সহযোগিতা ও বৃত্তি প্রদানের আশ্বাস দেন। তিনি স্থানীয় গোরস্থান নির্মাণে অর্থদান সহ মানুষের কর্মসংস্হানের জন্য সাদুল্লারচর বাজারে একটি বৃহৎ আধুনিক অটো রাইস মিল প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন। এবং প্রতি বছর ঈদ উত্তর এ আড্ডায় স্থানীয় উন্নয়নের বার্ষিক পরিকল্পনা ও তা বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

আড্ডায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন আওয়ামী লীগ নেতা আব্দুল কাদির ভূইয়া, মো. রফিকুল ইসলাম, প্রধান শিক্ষক আব্দুল মালেক, সমাজকর্মী আবুতালেব, মো. হাবিবুর রহমান সুলতান প্রমুখ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর