কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় করণীয় বিষয়ে আলোচনা সভা

 স্টাফ রিপোর্টার | ২৭ এপ্রিল ২০২২, বুধবার, ৮:০৮ | বিশেষ সংবাদ 


জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিজ্ঞানসম্মত বৈশ্বিক জ্ঞান ও স্থানীয় জ্ঞানের মধ্যে সমন্বয় করতে হবে। এ জন্য হাওরাঞ্চলসহ বিপন্ন দরিদ্র জনগোষ্ঠীকে মাথায় রেখে বন্যা, জ্বালানি, কৃষি, খাদ্য ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য উন্নয়ন পরিকল্পনা সাজাতে হবে।

কিশোরগঞ্জে পল্লী-কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। বুধবার (২৭ এপ্রিল) সকালে জেলা শহরের বত্রিশ এলাকার পপি-পার্ট সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পপির নির্বাহী পরিচালক মুর্শেদ আলম সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ হাবিবুর রহমান।

সভায় মুখ্য আলোচক ছিলেন পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ।

একাত্ত প্রকল্পের সমন্বয়কারী মুহাম্মদ ফরিদুল আলমের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ গোলাম মোস্তফা, জেলা শিক্ষা অফিসার শামছুন নাহার মাকছুদা ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আনোয়ার হোসেন।

এতে স্বাগত বক্তৃতা করেন পপির পরিচালক মো. মজিবুর রহমান।

এছাড়া পিকেএসএফ’র মহাব্যবস্থাপক ড. একেএম নূরুজ্জামান মাল্টিমিডিয়া প্রেজেন্টশনের মাধ্যমে প্রতিপাদ্য বিষয়ের ওপর সার্বিক চিত্র তুলে ধরেন।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য কারণে জীবন ও জীবিকার জন্য বিশুদ্ধ ও নিরাপদ পানির সংকট তীব্র হয়ে উঠছে। এ জন্য পানির সুষ্ঠু ব্যবহার এবং কার্যকর ব্যবস্থাপনার ব্যাপারে সবাইকে আরও বেশি মনোযোগ হতে হবে।

সভায় জানানো হয়, জলবায়ু পরিবর্তন মোকাবিলয়া পল্লী-কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) বেসরকারি সংস্থা পপির সহযোগিতায় কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও নিকলী উপজেলায় ২০২৫ সাল পর্যন্ত কাজ করবে। এ সময় প্রকল্পভুক্ত এলাকায় মানুষের সামগ্রিক জীবন মান উন্নয়নে নানামুখি প্রকল্প বাস্তবায়ন করবে।

আলোচনা সভায় সরকারি-বেসরকারি দপ্তরের প্রতিনিধি, প্রধান শিক্ষক, গণমাধ্যমকর্মী ও স্থানীয় অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর