কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিঠামইনে শ্রমিক সংকটে বীজতলা ও রোপন নিয়ে বিপাকে কৃষক

 বিজয় কর রতন, মিঠামইন | ২২ ডিসেম্বর ২০২১, বুধবার, ৩:২৫ | মিঠামইন 


কিশোরগঞ্জের মিঠামইনে বোরো আবাদ নিয়ে বিপাকে পড়েছেন ‍কৃষক। উপজেলার বিভিন্ন হাওরে শ্রমিক সংকটের কারণে কৃষকেরা সময়মতো আগামী বোরো ফসলের জন্য তৈরি করা বীজতলা উঠানো সহ জমি রোপন করতে পারছেন না।

অন্যান্য বছর এ সময়ে হাওরে জমি রোপন প্রায় শেষ হয়ে যায়। এ বছর কৃষকেরা বীজতলা উঠানোর মতো শ্রমিক পাচ্ছেন না। ফলে কৃষক বিপাকে পড়েছেন।

কৃষকেরা জানান, কোন কোন জায়গায় শ্রমিক পেলেও প্রতিদিন ৬ঘন্টা কাজ করে ৭ থেকে ৮ শত টাকা মজুরি গুণতে হচ্ছে কৃষকদের। প্রতি একর জমি রোপন করতে ৪ থেকে ৫ হাজার টাকা গুলতে হয়। এরপরও শ্রমিক পাওয়া যাচ্ছে না।

অধিকাংশ শ্রমিক হাওরে রাস্তাঘাট হওয়ায় অটোরিক্সা, সিএনজি, ভ্যানগাড়ি ইত্যাদি চালিয়ে দৈনিক এক থেকে দেড় হাজার টাকা রোজগার করছে। কাজেই তারা মোটা অংকের আয় ফেলে রেখে জমি রোপনের মতো কাজ করতে অনীহা প্রকাশ করছে।

এছাড়া বর্তমানে এ এলাকায় ইউপি নির্বাচনের প্রচারণায় কোন না কোন প্রার্থীর প্রতিদিন মিছিল সমাবেশ হচ্ছে, শ্রমিকরা এখন নির্বাচন নিয়ে ব্যস্ত।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শ্রমিক জানান, একটি মিছিলে অংশ নিলে এক ঘন্টার জন্য খাওয়া দাওয়া সহ ৫০০ শত টাকা পাওয়া যায়। কাজেই হাওরে গিয়ে শীতের মধ্যে কোন লাভ নেই।

মাঝারি কৃষকেরা বর্তমানে বিপাকে। জমি নিড়ানো থেকে শুরু করে রোপনের উপযোগী করে তুললেও তারা শ্রমিকের অভাবে জমি রোপন করতে পারছেন না।

চমকপুর গ্রামের মাঝারি কৃষক মো. হারুন মিয়া জানান, তার এক একর ২৫ শতাংশ জমির বীজতলা উঠানো ও রোপনে প্রায় ১৫ হাজার টাকা ব্যয় হয়েছে। এরকম অসংখ্য কৃষক রয়েছে যারা শ্রমিকের অভাবে রোপন করতে পারছেন না।

এ পরিস্থিতিতে শ্রমিক সংকটের কারণে অনেক কৃষকের জমি পতিত থাকবে বলে আশংকা করা হচ্ছে। কোন কোন কৃষক তৈরি জমি রোপন করতে অন্য এলাকা থেকে চড়া মূল্যে শ্রমিক নিয়ে আসছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর