কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাংলা সাহিত্য ও সংস্কৃতির সমৃদ্ধি ও বিকাশে আন্ত:যোগাযোগ অপরিহার্য্য

 স্টাফ রিপোর্টার | ২০ ডিসেম্বর ২০২১, সোমবার, ৯:০৬ | রকমারি 


বাঙালির সাহিত্য ও সাংস্কৃতিক বিকাশের কেন্দ্রে ভাষা সর্বদা প্রধান ও সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাই বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষতা বৃদ্ধি এবং সংস্কৃতির বিকাশে বাংলাদেশ ও ভারত উভয় দেশের বাংলা ভাষা-ভাষী মানুষের আন্ত:যোগাযোগ অপরিহার্য্য।

রোববার (১৯ ডিসেম্বর) বিকালে ঢাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা সেমিনার কক্ষে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষতা বৃদ্ধি ও উভয় দেশের বাংলা ভাষা-ভাষী মানুষের আন্ত:যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এ মতবিনিময় সভায় ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কবি, সাহিত্যিক, লেখক, শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশ নেন।

বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ এবং বাংলা ওয়ার্ল্ডওয়াইড এর ব্যানারে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশ, ভারত সহ পৃথিবীর সকল বাঙালিকে সংযুক্ত করে বাঙালি জাতিসত্বা উপলব্ধি ও ঐক্যের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী বাংলা সাহিত্য সংস্কৃতির সমৃদ্ধি ও নম্র, ভদ্র, বিনয়ী পরোপকারী বাঙালি মানব সম্পদ গঠনের পক্ষে ঐক্যমত্য প্রকাশ করা হয়।

বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন প্রাক্তন প্রধান তথ্য কমিশনার, প্রাক্তন সচিব ও বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের মূখ্য উপদেষ্টা কবি আজিজুর রহমান আজিজ।

ভারতের পক্ষে নেতৃত্ব দেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রাক্তন উপচার্য অধ্যাপক পবিত্র সরকার।

এ সময় বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ কোভিড-১৯ দুর্যোগ মোকাবেলায় বাংলা ওয়ার্ল্ডওয়াইড আহবায়ক শ্রীসৌম্যব্রত দাস কর্তৃক বাংলাদেশিদের জন্য প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এবিএম আব্দুল্লাহ এর কাছে ২৫০টি উন্নত মানের ভ্যান্টিলেশন যন্ত্র বিনামূল্যে হস্তান্তর করে মানবিক দৃষ্টান্ত স্থাপনের জন্য বাংলা ওয়ার্ল্ডওয়াইড এর ভারতীয় প্রতিনিধিদের ধন্যবাদ জানানো হয়।

ভারতীয় প্রতিনিধিগণ ভবিষ্যতে যে কোন দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের বাঙালিদের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এছাড়া অধ্যাপক পবিত্র সরকার সহ প্রতিনিধিগণ দু দেশের বিশ্ববিদ্যালয় ও চিকিৎসা সেবা সহ অন্যান্য সম্ভাব্য ক্ষেত্রেও পারষ্পারিক সহযোগিতা বৃদ্ধির গুরুত্ব সম্পর্কে মত দেন।

মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে অংশ নেন ওয়েষ্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির প্রাক্তন উপচার্য শ্রী অশোক রন্জন ঠাকুর, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপচার্য অধ্যাপক ড. মো. শাহীনুর রহমান, গভর্নমেন্ট অব বেংগল এর হেড অব নিউজ সেকশন শ্রী আশীষ চক্রবর্তী, বাংলা একাডেমির সচিব মো. আসাদুল্লা, বাংলা ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ প্রতিনিধি নাট্যশিল্পী সামিয়া মহসীন এবং বাংলা ওয়ার্ল্ডওয়াইড প্রকাশিত বাংলাদেশ সংগ্রাম- সিদ্ধি- মুক্তি গ্রন্থের অন্যতম লেখক শাহ্ ইস্কান্দার আলী স্বপন।

মতবিনিময় সভা পরিচালনা করেন বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ সাধারণ সম্পাদক কামরুল ইসলাম।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর